আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল, ২০২০

আগামী ২ সপ্তাহে যুক্তরাষ্ট্রে অনেক মৃত্যু হতে পারে : ট্রাম্প

চলতি সপ্তাহ ও পরবর্তী সপ্তাহ করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে সবচেয়ে কঠিন সপ্তাহ হতে যাচ্ছে এবং এ সময় ‘বহু মৃত্যু হতে পারে’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্ক ফোর্স ব্রিফিং চলাকালে ট্রাম্প এসব কথা বলেছেন বলে সিএনএন জানিয়েছে। এই সপ্তাহ ও আগামী সপ্তাহের মধ্যের সময়টি সবচেয়ে কঠিন সময় হতে পারে আর দুর্ভাগ্যজনকভাবে এ সময় অনেক মৃত্যু হতে পারে, বলেছেন তিনি।

অঙ্গরাজ্যগুলোতে করোনাভাইরাসের অনেক সংকটজনক রোগীকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হলেও ফেডারেল সরকার তা সরবরাহে যথেষ্ট ভূমিকা পালন করছে না, এমন সমালোচনাকেও খারিজ করেন তিনি।

কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর তাদের প্রয়োজনের চেয়েও বেশি ভেন্টিলেটর মেশিন চেয়ে পাঠাচ্ছে আর তাতেই এমন কথা ওঠছে বলে পাল্টা অভিযোগ করেছেন তিনি। সংকট দেখা দিতে পারে এমন শঙ্কায় অনেকে বেশি পাঠানোর অনুরোধ জানাচ্ছে, বলেছেন তিনি।

গতকাল রোববার সকাল নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া পরিসংখ্যানে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১২ হাজার ২৩৭ জন, মৃতের সংখ্যা ৮ হাজার ৫০১ জন ও সুস্থ হওয়া রোগীর সংখ্যা ১৪ হাজার ৯৯৭ জন বলে দেখা গেছে।

আমাদের সামনে এমন সময় আসছে যা খুব ভয়ংকর হতে পারে। যুদ্ধ চলাকালে, দুটি বিশ্বযুদ্ধ চলাকালে অথবা অন্য কয়েকটি ঘটনায় সম্ভবত এ ধরনের সংখ্যা (মৃত্যুর) দেখলেও আর কখনো আমরা সম্ভবত এমনটি দেখিনি, বলেছেন ট্রাম্প। চীনের একটি শহর থেকে উৎপত্তি হয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে

মৃত্যুর সংখ্যায় এখন পুরো চীনকে

ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নামের একটি অঙ্গরাজ্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close