নিজস্ব প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রবিবার

সারা দেশে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আর বাড়ছে না। তীব্র গরমের কারণে এক সপ্তাহের ছুটি শেষে আগামী রবিবার থেকেই ক্লাস-পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার বলেন, রবিবার থেকে স্কুল খুলবে। তবে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরের কার্যক্রম থেকে বিরত রাখতে হবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলিও বন্ধ থাকবে। আগামী ৪ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণিকার্যক্রম চলবে বলে জানান তিনি।

শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাঁপাও দুপুরে একই ধরনের ইঙ্গিত দেন। তিনি বলেন, ছুটি বাড়ানোর সম্ভাবনা ‘কম’। ঈদ ও নববর্ষের ছুটি শেষে স্কুল-কলেজ খোলার কথা ছিল গত ২১ এপ্রিল। কিন্তু এপ্রিলের শুরু থেকে টানা তাপপ্রবাহের মধ্যে কয়েক জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ায় স্কুল-কলেজে ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরই মধ্যে চার দিন পেরিয়ে গেলেও গরমের দাপট কমেনি। বরং বৃহস্পতিবারের বুলেটিনে আরো তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

মঙ্গলবারও বাগেরহাটের মোংলায় দেশের সর্বোচ্চ ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করছেন। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফও গরমে শিশুদের ‘অতি উচ্চঝুঁকির’ বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। এ অবস্থায় স্কুল-কলেজের ছুটি বাড়বে কি না, সেই আলোচনা চলছিল গত দুদিন ধরে। আবার কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির মধ্যেই অনলাইনে ক্লাস শুরুর উদ্যোগ নিয়েছিল। তার মধ্যেই বৃহস্পতিবার বিকেলে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত এলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close