reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০২৪

প্রথমবারের মতো রেফারির মাথায় বসলো ক্যামেরা

ছবি : সংগৃহীত

গোললাইন প্রযুক্তির মতো আধুনিক প্রযুক্তির ব্যবহার সর্বপ্রথম করেছিল ইংলিশ প্রিমিয়ার লিগ। রেফারিং নিখুঁত করতে ভিএআরের ব্যবহার ছাড়াও নানা প্রযুক্তির ব্যবহার তো আছেই। এবার তাতে যুক্ত হলো নতুন এক সংযোজন। প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ব্যবহার হয়েছে 'রেফক্যাম'। অর্থ্যাৎ, লিগটিতে প্রথমবারের মতো কোনো রেফারি শরীরে ক্যামেরা নিয়ে নামে।

সোমবার (৬ মে) রাতে মুখোমুখি হয় ম্যানচেস্টার ইউনাইটেড। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ক্রিস্টাল প্যালেস। আর সেই ম্যাচেই প্রথমবারের মতো 'রেফক্যাম' পরে রেফারির দায়িত্ব পালন করেন জারেড জিলেট।

এই ডিভাইসটি রেফারির ঠিক কানের পাশে স্থাপন করা হয়। এই বিশেষ ক্যামেরার মাধ্যমে রেফারির দৃষ্টিকোণ থেকে কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে এবং রেফারি কীভাবে খেলোয়াড়দের সঙ্গে পারস্পরিক যোগাযোগ করে থাকেন, তা বোঝার চেষ্টা করা হয়।

ফুটবলে এই রেফক্যাম এবারই প্রথমবার ব্যবহার করা হলেও রাগবি লিগে বেশ আগে থেকেই এর ব্যবহার আছে। গত ফেব্রুয়ারিতে এই প্রযুক্তির ব্যবহার করেছে বুন্দেসলিগাও। ইংলিশ ফুটবলেও পরীক্ষামূলকভাবে এবার এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফুটবল খেলায় রেফারির সিদ্ধান্তগ্রহণকে আরও কীভাবে নিখুঁত করে তোলা যায়, তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রেফ ক্যাম,প্রিমিয়ার লিগ,ম্যানইউ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close