গাজী শাহনেওয়াজ

  ২৮ জানুয়ারি, ২০২৪

সংসদ নেতার কথা মেনে ভূমিকা রাখবেন স্বতন্ত্ররা

স্বাধীনতা-পরবর্তী যেকোনো সংসদ থেকে ব্যতিক্রম দ্বাদশ জাতীয় সংসদ। এবার সংসদে ৬২ স্বতন্ত্র এমপি। এসব স্বতন্ত্র সংসদ সদস্যের মধ্যে একজনও সরকারের বিপক্ষে যেতে নারাজ। তারা বলছেন, দলের মনোনয়ন পাননি। কিন্তু দলের কর্মী-সমর্থকের সমর্থনের কারণেই তারা নির্বাচিত হয়েছেন। যদিও তাদের নির্বাচনী প্রতীক ছিল নৌকা। তাই তারা সরকারবিরোধী কোনো জোট গড়বেন না। সংসদ নেতার কথা শুনবেন। সে মোতাবেক ভূমিকা রাখবেন।

গতকাল শনিবার প্রতিদিনের সংবাদের কাছে এমনই প্রতিক্রিয়া জানালেন স্বতন্ত্র এমপিদের মধ্যে বেশ কয়েকজন। তারা জানান, রবিবার (আজ) সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের আমন্ত্রণ জানিয়েছেন। কী বিষয়ে আলোচনা হবে জানি না। তিনি ডেকেছেন, আমরা তার কথাই শুনব। দলের কর্মী হয়ে দলের বিপক্ষে যাওয়ার ইচ্ছা নেই।

দলভিত্তিক একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এই দলটির ৩০০ সংসদীয় আসনের বিপরীতে আসন পেয়েছে ২২৩টি। জাতীয় পার্টি ১১টি, জাসদণ্ডইনু ১, ওয়ার্কার্স পার্টি ১, কল্যাণ পার্টি ১ এবং স্বতন্ত্র ৬২টি। স্বতন্ত্র এমপির ৬০ জনই আওয়ামী লীগের।

জাতীয় পার্টি স্বল্পসংখ্যক আসন পাওয়া নিয়ে সংসদের বিরোধী দল কারা হবেন এ নিয়ে প্রশ্ন ওঠে। স্বতন্ত্ররা গ্রুপ করে সংসদের বিরোধী দল হতে দেন-দরবার শুরু করেন। পরে সরকারের সদিচ্ছায় আসন সংখ্যা কম হলেও জাতীয় পার্টিকে সংসদের বিরোধী দল করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখন স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত মহিলা আসনের এমপি পেতে ছোট ছোট গ্রুপ করায় উঠেপড়ে লেগেছে। এরই মধ্যে গণভবনে প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পেয়েছেন স্বতন্ত্র এমপিরা।

কথা হয় মাদারীপুর-৩ আসনের স্বতন্ত্র এমপি তাহমিনা বেগমের সঙ্গে। শনিবার প্রতিদিনের সংবাদকে বলেন, আমি স্বতন্ত্র হয়ে সংসদে এসেছি। কারো সঙ্গে জোট করার ইচ্ছা নেই। আগামী পাঁচ বছর একাই পথ চলব। জোট কিংবা গ্রুপ করার বিষয়ে কারো প্রস্তাব পাইনি।

প্রধানমন্ত্রী তাদের ডেকেছেন বলে জানান কুষ্টিয়া-৪ আসনের স্বতন্ত্র এমপি আবদুল রউফ। তিনি প্রতিদিনের সংবাদকে বলেন, যা আলোচনা করবেন তিনিই করবেন। আমি ব্যক্তিগতভাবে কোনো ফোরাম বা গ্রুপের সঙ্গে যুক্ত হচ্ছি না। আমি তো আওয়ামী লীগ থেকেই স্বতন্ত্র প্রার্থী।’

গাজীপুর-৫ আসনে স্বতন্ত্র সদস্য আখতারউজ্জামান প্রতিদিনের সংবাদকে বলেন, আমাদের সংসদ নেতা যে নির্দেশ দেবেন, আমরা সেটা পালন করব। কারণ আমরা আওয়ামী লীগ করি। দলের বাইরে আমাদের কোনো চিন্তা নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close