সাহিদ রহমান অরিন

  ২৪ অক্টোবর, ২০১৯

ক্রিকেটারদের ধর্মঘট

সমঝোতার জন্য দিনভর দৌড়ঝাঁপ

* মাশরাফিকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর সঙ্গে পাপনের সাক্ষাৎ * সাকিবদের দুই দফা রুদ্ধদ্বার বৈঠক

পেন্ডুলামের মতো দুলছিল সবকিছু। যিনি যেভাবে দোলাচ্ছিলেন, ক্রীড়া সাংবাদিকরা যেন সেভাবেই দুলছিলেন। একবার এদিকে ছোটেন তো, আরেকবার ওদিকে। এদিকে মিরপুরে ক্রিকেটারদের অপেক্ষায় বোর্ড কর্তারা, অন্যদিকে গুলশানে নিজেদের দাবিতে অনড় সাকিব-তামিমরা।

এ অবস্থায় গতকাল সকাল-সকাল এলো প্রথম সুখবর। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানালেন, তামিম ইকবালের সঙ্গে ফোনে কথা হয়েছে তার। বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের চলমান সংকট নিরসনে তামিমের তরফ থেকে ইতিবাচক সাড়া পেয়েছেন তিনি। সবকিছু ঠিক থাকলে বিকাল ৫টা নাগাদ ক্রিকেটারদের সঙ্গে বৈঠকে বসবে বিসিবি। হয়তো সংকটের সুরাহা হবে শিগগিরই।

এরপর জানা গেল, সংকট নিরসনে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে ম্যাশকে ডেকে নিয়েছেন নিজ কার্যালয়ে। প্রথমে তার কাছ থেকে বর্তমান পরিস্থিতির কথা শোনেন শেখ হাসিনা। পরে ম্যাশের সতীর্থদের ফেরার বার্তা দিতে বলেন সরকারপ্রধান। দেশের ক্রিকেট যখন শঙ্কার কালো মেঘে আচ্ছাদিত, তখন মেঘ সরাতে প্রধানমন্ত্রীরই দ্বারস্থ হলো বিসিবি। ন্যাপ সম্মেলনে যোগ দিতে গতকাল বিকালে আজারবাইজানের উদ্দেশে দেশ ছাড়ছেন প্রধানমন্ত্রীÑ বিষয়টা অজানা ছিল না বোর্ড কর্তাদের। আর তাই ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি ও বোর্ড পরিচালক নাঈমুর রহমান দুর্জয়কে সঙ্গে নিয়ে গণভবনে ছুটে গেলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। পরে জানা গেল, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা পেয়ে বিসিবি কার্যালয়ে ফিরে এসেছেন তারা। সেখানে আছেন অন্য পরিচালকরাও। তারা সবাই ক্রিকেটারদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। ক্রিকেটারদের সব দাবি মেনে নিয়েছে বোর্ড।

কিন্তু কোথায় কী, বোর্ডের ডাকে মুশফিক-মাহমুদউল্লাহরা তো সাড়া দিলেন-ই না, উল্টো গুলশানের একটি অভিজাত হোটেলে বিকাল ৩টা থেকে রুদ্ধদ্বার বৈঠকে ব্যস্ত ছিলেন তারা। অপেক্ষা ছিল বৈঠক শেষে সাকিব-তামিমদের কেউ আসবেন গণমাধ্যমের সামনে। কিন্তু সবাইকে চমকে দিয়ে ক্রিকেটারদের প্রতিনিধি হয়ে মাইক্রোফোনের সামনে এলেন তাদের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান।

গতকাল সন্ধ্যায় সুপ্রিম কোর্টের এই আইনজীবীর মাধ্যমে ক্রিকেটাররা জানালেন, নতুন দুটিসহ মোট ১৩টি দাবি-দাওয়া নিয়ে বোর্ডের কাছে গেছে চিঠি। নতুন দাবিতে ক্রিকেট ব্যবস্থাপনার স্বচ্ছতা ও ক্রিকেট বোর্ডের মুনাফার একটি অংশের ভাগ চেয়েছেন ক্রিকেটাররা। এ ছাড়া নারী ক্রিকেট দলকেও দিতে হবে ন্যায্য ভাগ।

মোস্তাফিজুর রহমান জানান, ক্রিকেটারদের প্রতিনিধি হয়ে তার সহকারী ব্যারিস্টার আহসান ভূঁইয়া ১৩টি দাবি সংবলিত চিঠি পাঠিয়েছেন বিসিবিতে। আগের দাবিতে ছিল ১১টি চাওয়া। তবে এখনই কোনো আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে না জানিয়ে মোস্তাফিজুর বলেন, ‘বোর্ডের সঙ্গে বসতে প্রস্তুত ক্রিকেটাররা।’

ক্রিকেটারদের আইনজীবীর সংবাদ সম্মেলনের পর দ্বিতীয় দফা বৈঠকে বসেন সাকিব-তামিমরা। বৈঠকে শেষে সাকিব সাংবাদিকদের বলেন, ‘আশা করি দ্রুতই সব সমস্যার সমাধান হবে।’ গতকাল রাত পৌনে ৯টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত আলোচনার জন্য মিরপুর শেরেবাংলায় বিসিবি কার্যালয়ের পথে রওনা হয়েছিলেন দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় তারকারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close