নিজস্ব প্রতিবেদক

  ১৫ অক্টোবর, ২০১৯

জেএমবির ২ সদস্য গ্রেফতার

কুয়েটে লেখাপড়া করে জঙ্গি

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেন মেহেদী হাসান তামিম ও আবদুল্লাহ। বিশ্ববিদ্যালয়ে পড়া শেষে তারা যোগ দেন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবিতে। পর্যায়ক্রমে হয়ে ওঠেন নব্য জেএমবির সামরিক শাখার সদস্য। এদের টার্গেট প্রধান টার্গেট পুলিশ। আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর (বিশেষ করে আইএস) দৃষ্টি আকর্ষণের জন্যই এরা পুলিশের ওপর হামলা করেছিল।

গত রোববার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে নব্য জেএমবির দুই সদস্য মো. মেহেদী হাসান তামিম ও মো. আবদুল্লাহকে আটক করে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। রাজধানীর গুলিস্তান ও সায়েন্সল্যাবে পুলিশের ওপর বোমা হামলার সংশ্লিষ্টতায় তাদের আটক করা হয়। গতকাল সোমবার এ বিষয়ে জানাতে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম।

আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, দুুজনেই নব্য জেএমবির সামরিক শাখার সদস্য। তারা প্রত্যেকেই খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ভোলার একটি দুর্গম চরে সামরিক প্রশিক্ষণ নেন তারা। গত সেপ্টেম্বরে নারায়ণগঞ্জ থেকে গ্রেফতার ফরিদ উদ্দিন রুমির ছোট ভাই রফিকের নেতৃত্বে ২০১৯ সালের শুরুর দিকে একটি সামরিক শাখা প্রতিষ্ঠা করেন তারা। হামলার লক্ষ্যে ফতুল্লায় রফিকের বাসায় একটি কারখানায় তারা বোমা তৈরি করে আসছিলেন।

তাদের তৈরি বোমা দিয়েই চলতি বছরের ১৯ এপ্রিল গুলিস্তানে এবং ৩১ আগস্ট মালিবাগে পুলিশের ওপর হামলা হয়। এছাড়া সায়েন্সল্যাব, পল্টন ও খামারবাড়ির বোমা হামলায় ব্যবহৃত বোমাও তারা তৈরি করেছিলেন বলে জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, আটককৃতদের প্রধান টার্গেট ছিল পুলিশ। তাই বিভিন্ন সময়ে তারা পুলিশ বক্স টার্গেট করে হামলা করেছে। প্রতিটি হামলার আগে তারা টার্গেটস্থলে বারবার রে?কি করতেন।

পুলিশকে টার্গেট করার কারণ প্রসঙ্গে তিনি বলেন, পুলিশের ওপর তাদের হামলার কারণ হচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর দৃষ্টি আকর্ষণ করা। এসব সংগঠনগুলোর মধ্যে তাদের প্রথম পছন্দ ছিল আইএস। তারা আইএসের সঙ্গে যোগাযোগের চেষ্টাও করছিল, তবে এখন আর সেই যোগাযোগ নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close