প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ এপ্রিল, ২০১৯

ক্রাইস্টচার্চের প্রতিশোধ শ্রীলঙ্কায় বোমা হামলা!

* আইএসের দায় স্বীকার * নিহতের সংখ্যা বেড়ে ৩২১

খ্রিস্ট ধর্মের পবিত্র দিন ইস্টার ডেতে শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে সিরিজ বোমা হামলা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুক হামলার প্রতিশোধ। প্রাথমিক তদন্তে এমনটাই প্রতীয়মান হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে। গতকাল মঙ্গলবার দেশটির সংসদে তিনি এই মন্তব্য করেন। এদিকে, বোমা হামলায় মৃত্যুর মিছিলে শ্রীলঙ্কা ঘিরে দেখা দিয়েছে আতঙ্ক। এতে দ্বীপ দেশটিতে ভ্রমণে ইচ্ছুক পর্যটকরা পিছু হটতে পারেন বলে শঙ্কা করা হচ্ছে। হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১ জনে দাঁড়িয়েছে; দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। তবে তারাই যে হামলা করেছে তার প্রমাণ সংগঠনটি দেয়নি। অন্যদিকে, শ্রীলঙ্কায় আরো সন্ত্রাসী হামলার শঙ্কা জানিয়ে নাগরিকদের দেশটি ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

আর রাষ্ট্রীয় শোকের মধ্যেই কয়েকজনের লাশ গণকবর দেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভয়াবহ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছে আরো ৫২১ জন। আহতদের কলম্বো ন্যাশনাল হাসপাতাল, কলম্বো নর্থ টিচিং হাসপাতাল (রাগামা হাসপাতাল), কলম্বো সাউথ চিটিং হাসপাতাল (কালোবাউলি হাসপাতাল) এবং বাতিকালোয়া হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালগুলোতে অজ্ঞাত-পরিচয় ৪১ জনের লাশ রয়েছে।

পুলিশ বলছে, স্থানীয় সময় গত সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত বেশ কয়েকজন মারা যান। হামলায় জড়িত সন্দেহে এ পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে।

সংসদে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী বিজেবর্ধনে বলেন, উগ্রপন্থী ইসলামী সংগঠনগুলো ক্রাইস্টচার্চ হামলার বদলা হিসেবে শ্রীলঙ্কায় হামলা চালিয়েছে। প্রাথমিকভাবে তদন্তে পাওয়া গেছে, নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ নিতেই রোববার শ্রীলঙ্কার গির্জা ও হোটেলে বোমা হামলা করা হয়েছে। তবে প্রতিমন্ত্রীও তার এই দাবির পক্ষে যথাযথ প্রমাণ উপস্থাপন করেননি।

এর আগে ন্যাশনাল তাওহীদ জামায়াত ও জামায়াতুল মিলাতু ইব্রাহিম নামে দুটি ইসলামিক চরমপন্থি সংগঠন এই হামলা চালিয়েছে বলেও দাবি করেন তিনি। যদিও সোমবার বোমা হামলার দায় স্বীকার করে জামাত আল-তাওহীদ আল-ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী।

যুক্তরাষ্ট্র বলেছে, সামান্য আভাস বা কোনো আগাম সতর্কবার্তা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে। হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু হিসেবে পর্যটন কেন্দ্র, শপিংমল, হোটেল, বাস ও রেলস্টেশন, বিভিন্ন প্রার্থনা কেন্দ্র, বিমানবন্দর ও জনসমাগমপূর্ণ এলাকার কথা বলা হয়েছে। জাপান ও অস্ট্রেলিয়াও নাগরিকদের শ্রীলঙ্কা সফর নিয়ে সতর্ক করেছে।

শ্রীলঙ্কার পর্যটন উন্নয়ন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গত বছর দেশটি ভ্রমণ করেন ২৩ লাখ পর্যটক, যা ২০০৯ সালের তুলনায় ৪০০ শতাংশ বেশি। দ্রুত বিকাশমান পর্যটন খাত থেকেই শ্রীলঙ্কার তৃতীয় সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা আয় হয়। ২০১৮ সালে এ খাত থেকে তাদের আয় প্রায় ৪৪০ কোটি ডলার, যা জিডিপির ৪ দশমিক ৯ শতাংশ। তবে ৩৫ বিদেশিসহ তিন শতাধিক মানুষের প্রাণ নেওয়া এই আত্মঘাতী হামলা কিছু সময়ের জন্য হলেও শ্রীলঙ্কার পর্যটন শিল্পের এই প্রবৃদ্ধিকে থমকে দিল।

জাপানের সবচেয়ে বড় ট্রাভেল এজেন্সি জেটিবি বুকিং বাতিলের ফি ছাড় দেওয়ার পাশাপাশি আগামী ১০ মে পর্যন্ত কলম্বোর মতো ঝুঁকিপূর্ণ এলাকা বাদ দিয়ে সব ভ্রমণ প্যাকেজ পুনর্বিন্যাস করেছে।

প্রতিবেশী ভারতের দুই প্রধান এয়ারলাইনস রাষ্ট্রায়ত্ত এয়ার ইন্ডিয়া ও সবচেয়ে বড় বিমান কোম্পানি ইন্ডিগো বলেছে, ২৪ এপ্রিলের আগে বুকিং দেওয়া সব টিকিটের ক্ষেত্রে তা বাতিল বা ‘রিশিডিউল’ করার ক্ষেত্রে নির্ধারিত ফি ছাড় দেবে তারা। গত বছরের শ্রীলঙ্কা ভ্রমণকারীদের মধ্যে সবচেয়ে ছিল ভারতীয়রা। সোয়া চার লাখ ভারতীয়র পরই ছিল চীনাদের অবস্থান ২ লাখ ৬৬ হাজার। তৃতীয় অবস্থানে ছিল ব্রিটেনের নাগরিক, আড়াই লাখের বেশি ব্রিটিশ দেশটি সফর করেন।

শ্রীলঙ্কায় সবচেয়ে বেশি পর্যটক আসেন ডিসেম্বর থেকে মার্চে। মে থেকে সেপ্টেম্বর নাগাদ বর্ষা মৌসুমে পর্যটকদের চাপ তুলনামূলক কম।

গত রোববারের হামলায় গতকাল পর্যন্ত ৩২১ জনের নিহতের খবর পাওয়া গেছে। ডেনমার্কের ধনকুবের অ্যান্ডার্স হলচ পভলসেন ও তার স্ত্রী তাদের চার সন্তানের তিনজনকে হারিয়েছেন। কলম্বোর একটি হোটেলে বিস্ফোরণে মারা যান তারা। সকালের নাশতার সময় বিস্ফোরণে প্রাণ হারান এক ব্রিটিশ মা ও তার ছেলে। হামলায় নিহতদের মধ্যে রয়েছেন দুই অস্ট্রেলিয়ানও।

বাংলাদেশ থেকে ঘুরতে গিয়ে দুই সন্তানকে নিয়ে কলম্বোরই একটি হোটেলে উঠেছিলেন আওয়ামী লীগ নেতা শেখ সেলিমের মেয়ে-জামাতা। সকালে হোটেলটির রেস্তোরাঁয় বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন তাদের এক সন্তান, গুরুতর আহত হয়েছেন বাবা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close