সংসদ প্রতিবেদক

  ১৩ জুন, ২০১৮

সংসদে স্বাস্থ্যমন্ত্রী

সরকারিভাবে রোগী প্রতি ব্যয় ৭৬ হাজার ৩৭৩ টাকা

বছরে চিকিৎসা বাবদ সরকারিভাবে রোগী প্রতি ব্যয় হয় ৭৬ হাজার ৩৭৩ টাকা। একইভাবে পথ্য বাবদ (খাবার) রোগী প্রতি দৈনিক ব্যয় হয় ১২৫ টাকা। বর্তমান জনবান্ধব সরকার প্রায় প্রতি বছরই মাথাপিছু চিকিৎসা ব্যয় বরাদ্দ বাড়িয়েছে।

গতকাল মঙ্গলবার টেবিলে উত্থাপিত নোয়াখালী-৩ আসন থেকে নির্বাচিত এমপি মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সংসদকে এই তথ্য জানান। সকাল সাড়ে ১০টায় স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

চট্টগ্রাম-৪ থেকে নির্বাচিত এমপি দিদারুল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)’র সর্বশেষ তথ্যানুযায়ী, এমবিবিএস রেজিস্ট্রার্ড চিকিৎসকের সংখ্যা ৮৭ হাজার ৩২১জন এবং বিডিএস রেজিস্ট্রার্ড চিকিৎসকের সংখ্যা ৮ হাজার ৫১৫জন। এসব চিকিৎসকের মধ্যে সারা দেশে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা ২৮ হাজার ৭৪১জন। এ ছাড়া বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসহ অন্যান্য অনুমোদিত মেডিকেল কলেজে প্রতি বছর ২ হাজার ৮৪৬ জন বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ কোর্সে চিকিৎসক ভর্তি হচ্ছে। তাছাড়া নতুনভাবে ডেপুটেশন কমিটি যুগোপযোগী করার লক্ষ্যে বিশেষ টাস্কর্ফোস গঠন করেছে মন্ত্রণালয়।

চট্টগ্রাম-১১ থেকে নির্বাচিত এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতালগুলোতে গরিব-দুস্থ মানুষের চিকিৎসা সেবা সুবিধা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। তবে, দেশের প্রতিটি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে যাতে গরিব-দুস্থ রোগীরা বিনামূল্যে-ন্যূনতম মূল্যে চিকিৎসা সেবা, পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ পেতে পারে সে লক্ষ্যে বর্তমান সরকার নীতিমালা প্রণয়ন করার কতার্যক্রম গ্রহণ করেছে।

দেশে জটিল রোগসমূহের ওষুধের মূল্য বহুলাংশে বৃদ্ধি পেয়েছে সিলেট-৩ থেকে নির্বাচিত এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, এটা সঠিক নয়। কিছু কিছু ওষুধের মূল্য আগের তুলনায় সামান্য বৃদ্ধি পেলেও কিছু কিছু ওষুধের মূল্য আগের তুলনায় হ্রাস পেয়েছে। ওষুধের মূল্য নিয়ন্ত্রণে সরকারের ঔষধ প্রশাসন অধিদফতর সর্বদা তৎপর রয়েছে। ঔষধ প্রশাসন অধিদফতর কেবল প্রাইমারি স্বাস্থ্য সেবার তালিকাভুক্ত ১১৭টি জেনেরিক নামের ওষুধের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ ও নিয়ন্ত্রণ করে থাকে।

খুলনা-৬ থেকে নির্বাচিত এমপি শেখ মো. নুরুল হকের লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বর্তমানে সারা দেশে মোট সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক চালু আছে। এ সকল ক্লিনিকে প্রতিটিতে ১জন করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) কর্মরত আছে। এসব ক্লিনিক থেকে দৈনিক গড়ে ৩৮জন রোগী সেবা নিচ্ছেন। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৭৪ কোটির অধিক ভিজিটের মাধ্যমে গ্রামীণ জনগণ কমিউনিটি ক্লিনিক হতে সেবা গ্রহণ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist