গাজী শাহনেওয়াজ

  ২৩ জানুয়ারি, ২০১৮

ভোটার হওয়ার স্বপ্নপূরণ হচ্ছে প্রবাসীদের

* প্রস্তুতি নিচ্ছে ইসি হ ১৮ ফেব্রুয়ারি স্টেকহোল্ডারদের নিয়ে সেমিনার * আপ্যায়নে ব্যয় হবে সাড়ে ৪ লাখ টাকা

প্রবাসে থাকা বাংলাদেশিদের বসবাসের ঠিকানায় ভোটার হওয়ার স্বপ্ন এবার পূরণ হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর সম্মতি মেলায় সব বাধা পেরিয়ে সম্ভাবনার কাছাকাছি এসে দাঁড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এখন আনুষ্ঠানিকতা রক্ষার্থে আগামী ১৮ ফেব্রুয়ারি সেমিনার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। সেখানে আমন্ত্রণ জানানো হচ্ছে সব স্টেকহোল্ডারসহ গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিদের। এই আয়োজনের আপ্যায়নে কমিশনের ব্যয় হবে প্রায় সাড়ে ৪ লাখ টাকা।

প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, সারা বিশ্বের বাঙালি অধ্যুষিত ১৫৭টি রাষ্ট্রের মধ্যে জনবহুল তিনটি দেশ অর্থাৎ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ায় গিয়ে সেখানকার বাংলাদেশি দূতাবাসের সহায়তা নিয়ে ছবিসহ ভোটার তালিকায় নাম ওঠানো হবে প্রবাসীদের। এর জন্য সৌদি আরবে ৪টি টেকনিক্যাল টিম, সংযুক্ত আরব আমিরাতে ১টি এবং মালয়েশিয়ায় ২টিসহ মোট ৭টি টেকনিক্যাল টিম প্রস্তুত করা হচ্ছে। এর জন্য আগামী ২০১৭-১৮ সংশোধিত অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখতে অনুরোধ জানানো হয়েছে। ধাপে ধাপে মধ্যপাচ্য, ইউরোপ ও আমেরিকা অঞ্চলে কমিশনের টেকনিক্যাল টিম পাঠিয়ে সেখানে বসবাসরতদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলেন, বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসসমূহের প্রস্তাব, অর্থমন্ত্রীর তাগিদ, গত বছরে জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মুক্ত আলোচনায় বিভাগীয় কমিশনার ও ডিসিদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সানুগ্রহ অনুশাসন, সংলাপে রাজনৈতিক দলগুলোর প্রস্তাব এবং গাজীপুরের কাপাসিয়ায় আইডি কার্ড প্রদান সংক্রান্ত অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনারের সম্মতি প্রবাসীদের ভোটার করার বিষয়টি আগেই নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলে কমিশন। এমনকি কোন প্রক্রিয়ায় তাদের নাম তালিকাভুক্ত করা হবে, সেটিও অনেকটা চূড়ান্ত।

কিন্তু ভালো এই উদ্যোগটি কমিশন গ্রহণ করার পর যাতে সংশ্লিষ্ট পকেটগুলো অর্থাৎ স্বরাষ্ট্র, পররাষ্ট্র, প্রবাসী ও বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয় এবং পাসপোর্ট অফিস কোনো পক্ষই দায় এড়াতে না পারে মূলত সে কারণে ওই সেমিনারের আয়োজন করতে যাচ্ছে কমিশন।

এ প্রসঙ্গে কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, প্রবাসীদের প্রবাসে ভোটার করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। এর জন্য রাজনৈতিক দল, বিভিন্ন মন্ত্রণালয়, সুশীল সমাজ ও ইসির অংশীজনদের নিয়ে একটি সেমিনার আয়োজন করা হবে; যার সময় আগামী ১৮ ফেব্রুয়ারি আয়োজনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যরা সম্মত হয়েছেন। ওই সেমিনারটি আয়োজনে এবং অতিথিদের আমন্ত্রণ জানাতে প্রস্তুতি শুরু হবে বলে জানান তিনি।

প্রাপ্ত তথ্যমতে, মধ্যপাচ্যে, ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে বহুসংখ্যক বাংলাদেশি নাগরিক অবস্থান করছে। স্বাধীনতার এত বছর পরও তারা দেশে আসার সুযোগ পান না। যার ফলে ভোটার তালিকায় তাদের নাম যেমন অন্তর্ভুক্ত হয় না, তেমনি তারা জাতীয় পরিচয়পত্র থেকে বঞ্চিত। রাষ্ট্রের পরিচিতি পত্র না থাকায় নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা।

দেশের অর্থনীতিতে অবদান রাখা এসব প্রবাসী বাঙালি ভোটার করতে নানা উদ্যোগ নেওয়া হলেও উদ্যোগে ঘাটতি থাকায় তা আর সামনের দিকে এগোয়নি। বর্তমান খান মো নুরুল হুদা কমিশন গত ফেব্রুয়ারিতে দায়িত্বে এসে প্রবাসীদের ভোটার করার সুপরিকল্পিত পদক্ষেপ নেয়।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। দীর্ঘ ১৯ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির ওপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বর্তমান কমিশনের এই উদ্যোগে তাদের দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভের অবসান হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা। এর আগে ১/১১ ড. শামসুল হুদা কমিশনের দুজন কমিশনার এ বিয়য়ে অভিজ্ঞতা নিতে যুক্তরাজ্য সফর করেছিলেন। এর পেছনে কয়েক লাখ টাকা ব্যয় হয়েছিল। এ নিয়ে সে সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন সাবেক কমিশনাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist