নাঈমুল হাসান, টঙ্গী থেকে

  ২০ জানুয়ারি, ২০১৮

তুরাগতীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

আগামীকাল আখেরি মোনাজাত

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন গতকাল শুক্রবার লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের ছাড়াও টঙ্গী, ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে কয়েক লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ জোবায়ের। দেশের বৃহত্তম জুমার নামাজে অংশ নিতে ভোর থেকেই ইজতেমা ময়দানে আসতে শুরু করেন মুসল্লিরা। দুপুর ১২টার মধ্যেই ইজতেমা ময়দান ও এর আশপাশের সকল খোলা জায়গা জনসমুদ্রে পরিণত হয়। ময়দানে স্থান না পেয়ে অনেকে মহাসড়ক ও অলিগলিতে পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বেশ কিছুক্ষণের জন্য যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৩তম বিশ্ব ইজতেমা।

এর আগে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। মাওলানা ফারুকের আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তিনি আরবিতে আমবয়ান করেন। মূল বয়ান আরবিতে হলেও বাংলা, ইংরেজি, উর্দু, আরবি, তামিল, মালয়, তুর্কি, ফারসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিকভাবে তা অনুবাদ করা হয়। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষী মুসল্লিরা আলাদা আলাদা তাঁবুতে বসেন। তাদের মধ্যে একজন করে মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিকভাবে অনুবাদ করে শোনান। দ্বিতীয় পর্বের প্রথম দিনে বাদ আছর বয়ান করেন মাওলানা মো. ইউনুছ পলানপুরী, বাদ মাগরিব বয়ান করেন মাওলানা মো. আকবর শরিফ।

বিদেশি মুসল্লিদের অংশগ্রহণ :

এবারের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ৭৮টি দেশের ৩ হাজার ৯০৮ জন বিদেশি মুসল্লি ইজতেমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। গাজীপুর জেলা পুলিশ সুপার হারুন আর রশিদ এ তথ্য জানিয়েছেন। এবারও ভারত, পাকিস্তান, মোজাম্বিক, কানাডা, কম্বোডিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, ইরান, জাপান, মাদাগাস্কার, নাইজেরিয়া, পানামা, মিসর, ওমান, সুদান, সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনাই, মালি, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, ত্রিনিদাদ, রাশিয়া, আমেরিকা, বেলজিয়াম, চীন, ফিজি, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইতালি, কেনিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, নিউজিল্যান্ড, নরওয়ে, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুইডেন, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য, কোরিয়া, আলজেরিয়া, ইরাক, ফিলিস্তিন, কুয়েত, মরক্কো, কাতার, সোমালিয়া, সিরিয়া, তিউনিসিয়া, ইয়েমেন, বাহরাইন, জর্দান, মৌরিতানিয়া, দুবাইসহ বিভিন্ন রাষ্ট্রের মুসল্লিরা রয়েছেন।

নামাজে ভিআইপিদের অংশগ্রহণ : দ্বিতীয় পর্বে ইজতেমার জুমার নামাজে অংশগ্রহণের পূর্বে স্বরাষ্ট্রমন্ত্রী মো.আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশের সব অঞ্চল থেকে ইজতেমায় মুসল্লিরা আসছেন এবং তারা সুন্দরভাবে ফিরে যেতে পারবেন। বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি ইজতেমার আয়োজন করে থাকে। আমরা নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে থাকি। বিশ্ব ইজতেমায় সকল প্রকার সুবিধা গত পর্বের মতো রয়েছে। মাওলানা সাদ প্রসঙ্গে তিনি বলেন, সরকারিভাবে এ সমস্যা নিরসনে চেষ্টা চলছে। আগামীতে বিশ্ব ইজতেমায় সাদকে কেন্দ্র করে কোনো প্রভাব পড়বে না বলে জানান তিনি। তিনি আরো বলেন, নারায়ণগঞ্জের ফুটপাতে হকার বসাকে কেন্দ্র করে যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। যারা অস্ত্র প্রদর্শন করেছে তাদের ভিডিও ফুটেজ দেখে দ্রুত আইনের আওতায় এনে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় স্থানীয় সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, পুলিশের আইজিপি মো. এ কে এম শহীদুল হক, অ্যাডিশনাল আইজি ড. জাবেদ পাটওয়ারী, ঢাকা রেঞ্জের ডিআইজি মো. আব্দুল্লাহ আল মামুন ও গাজীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জুমার নামাজে অংশগ্রহণ করেন।

বিশ্ব ইজতেমার কর্মসূচি : আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, চিলায় নাম লেখানো, নতুন জামাত তৈরি।

যাতায়াতে সুবিধা : মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে অতিরিক্ত এসপি সালেহ উদ্দিন আহম্মেদের তত্ত্বাবধানে ট্রাফিক ব্যবস্থাপনা মনিটরিং করা হচ্ছে। চালু করা হয়েছে বিশেষ বাস ও ট্রেন ব্যবস্থা। আগামী ২১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৩তম বিশ্ব ইজতেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist