বিনোদন প্রতিবেদক

  ২০ মার্চ, ২০২৪

‘ফেরানো গেল না তাকে...’

‘হয়নি যাবার বেলা’ তবুও না ফেরার দেশে চলে গেলেন কণ্ঠশিল্পী খালিদ। ‘কোনো কারণে, কোনো কারণেই ফেরানো গেল না তাকে, ফেরানো গেল না কিছুতেই... সে যে হৃদয় পথের রোদে একরাশ মেঘ ছড়িয়ে হারিয়ে গেল নিমিষেই’- গানের কথাগুলোর মতোই হারিয়ে গেলেন তিনি। গত সোমবার সন্ধ্যায় নিজের বাসায় হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন খালিদ, সঙ্গে সঙ্গেই তাকে নেওয়া হয় রাজধানীর গ্রিন রোডের কমফোর্ট হাসপাতালে। সেখানে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কয়েক বছর ধরেই হৃদ্?রোগে ভুগছিলেন; একাধিকবার হৃদ্?রোগের চিকিৎসা নিয়েছেন তিনি। তার হৃদ্?যন্ত্রে একটি স্টেন্ট (রিং) বসানো ছিল। কিন্তু কোনোভাবেই তাকে ফেরানো গেল না। খালিদের গায়কিতে বুঁদ ছিল আশি ও নব্বইয়ের দশক। তার অ্যালবাম কিনতে হুমড়ি খেয়ে পড়তেন অনুরাগীরা। বিরহজাগানিয়া গানে লাখো শ্রোতার নির্ঘুম রাতের সঙ্গী ছিলেন তিনি। তার কণ্ঠের মায়াজালে বিরহ উদযাপনের রসদ পেয়েছেন শ্রোতারা। ‘কোনো কারণে ফেরানো গেল না তাকে’ গানে হাহাকার জাগিয়েছেন খালিদ। গানের কথার মতো হারিয়ে গেলেন গানটির স্রষ্টা। গোপালগঞ্জে জন্ম নেওয়া এই শিল্পী ১৯৮১ সালে গানের জগতে যাত্রা করেন। ১৯৮৩ সালে যোগ দেন ‘চাইম’ ব্যান্ডে। তিনি চাইম ব্যান্ডের ভোকালিস্ট হিসেবে জনপ্রিয়তা পান। ক্যারিয়ারের সংখ্যার দিক থেকে সমসাময়িকদের তুলনায় কম গান করলেও প্রায় সব গানেই জনপ্রিয়তা পেয়েছেন খালিদ। ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘হয়নি যাবারও বেলা’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘তুমি নেই তাই’ এমন বহু শোতাপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন এ শিল্পী। ‘চাইম’ ব্যান্ডের বাইরে বেশ কয়েকটি মিশ্র অ্যালবামে নিয়মিত গান করেন খালিদ। নব্বইয়ের দশকে ‘মিক্স মাস্টার’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন তিনি।

দীর্ঘদিন গান থেকে দূরে ছিলেন খালিদ। পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে থিতু হন। মাঝেমধ্যে দেশে আসতেন। কয়েক বছর আগে সাউন্ডটেকের ব্যানারে ‘তুই বুঝলি না’ শিরোনামে একটি গানে পাওয়া গেছে তাতে।

শিল্পী খালিদের আকস্মিক বিদায়ে হাহাকার চলছে ভক্ত, সহকর্মী ও শুভানুধ্যায়ীদের মধ্যে। ‘কাছের মানুষ দূরে থুইয়া’ তার এই চলে যাওয়া মানা কষ্টকর হয়ে পড়ছে তাদের জন্য। তারা খালিদের সঙ্গে কাটানো মুহূর্তগুলো শেয়ার করছেন সামাজিক মাধ্যমে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close