এ টি এম মোসলেহ উদ্দিন জাবেদ

  ২৮ জানুয়ারি, ২০২৪

দৃষ্টিপাত

পেশাগত উন্নয়ন নিশ্চিতকরণে ৭ উপায়

যেকোনো নতুন কাজ শুরু করার আগে সবাই ভয় পায়। কিন্তু ব্যর্থতার ভয় কখনো করা যাবে না বা কাজ কখনো অর্ধেক করে ছেড়ে দেওয়া যাবে না। মন দিয়ে চেষ্টা করতে হবে, সাফল্য এক দিন আসবেই। যে কাজটা করতে সবার ভয়, সেই কাজটাই বারবার করতে হবে। এটাই হলো ভয়কে জয় করার সবচেয়ে সহজ উপায়। ভয়কে কখনো জীবনের কাছাকাছি আসতে দেওয়া যাবে না। ভয় যদি কোনো কারণে কাছাকাছি চলে আসে, তবে এর ওপর আক্রমণ করতে হবে। অর্থাৎ ভয়ের থেকে পালিয়ে যাওয়া যাবে না, এর মুখোমুখি দাঁড়াতে হবে।

প্রথমত, ভয়কে জয় করার মানসিকতা : নানা কারণে নানা সময় মানুষ ভয় পেয়ে থাকে। বিভিন্ন মানুষের ভয়ের কারণ আলাদা আলাদা। একজন ছাত্র পরীক্ষায় খারাপ ফল করার ভয় পায়, একজন ব্যবসায়ী ব্যবসায় ক্ষতি হওয়ার ভয় পান, রাজনীতিবিদ ভোটে হেরে যাওয়ার ভয় পান, সিনেমার তারকা তার ছবি ফ্লপ হওয়ার ভয় পান। মানুষের প্রকৃতিই হলো নানা কারণে ভয় পাওয়া। কখনো ভূতের ভয়, কখনো অজানার ভয়, কখনো ব্যর্থতার ভয়, আবার কখনো প্রাণের ভয় মানুষকে তাড়িয়ে বেড়ায়। এই ভয়ের বসবাস আর কোথাও নেই, শুধুই মানুষের মনে। আর এই ভয়ই মানুষের ব্যর্থতার কারণ হয়ে দাঁড়ায়। একবার যদি মন থেকে ভয় দূর করা যায়, তাহলে কোনো কাজই আর মানুষের জন্য কঠিন নয়।

দ্বিতীয়ত, বই পড়ার অভ্যাস গড়ে তোলা : বই পড়ার মাধ্যমে মানুষ জ্ঞান অর্জন করে। বই পড়ার গুরুত্ব বলে শেষ করা যাবে না। আত্মোন্নয়নের জন্য বই পড়া জরুরি। বই পড়াকে জীবনের অবিচ্ছেদ্য অংশ করে গড়ে তোলা উচিত। নিজেদের আত্মোন্নয়নের জন্য নিয়মিত বই পড়ার মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠ জাতি হিসেবে গড়ে তোলা সম্ভব। নতুন কিছু শিখতে বা জানতে গেলে পড়াশোনার বিকল্প কিছু নেই। পড়াশোনা মানে শুধু যে বই খুলে বসে পড়া এমনটা নয়, যেটুকু সময় পড়বেন সেটুকু সময় পড়ার মতো করেই পড়তে হবে। এর জন্য এখন অনেক স্মার্ট পদ্ধতি চলে এসেছে যেমন ইউটিউব, অ্যাপস, অনলাইন মক টেস্ট, কুইজ কনটেস্ট ইত্যাদি আরো অনেক উপায় আছে, যেখান থেকে প্রয়োজনমতো জ্ঞান সংগ্রহ করা যায়।

গতানুগতিক বই পড়ার মাধ্যমে স্বাভাবিকভাবে একজনের মনের অবস্থা সম্পর্কে জানা সম্ভব নয়। কিন্তু আত্মোন্নয়নমূলক বই পড়লে একজন লেখকের মনের গভীরে জানা যায়। পৃথিবীতে বিখ্যাত ব্যক্তিরা নিয়মিত বই পড়তেন। তাদের মধ্যে ইলন মাস্ক, বিল গেটস, হিলারি ক্লিন্টন, জেফ বেজোস, আলবার্ট আইনস্টাইন, রবীন্দ্রনাথ ঠাকুর, নেপোলিয়ন প্রমুখ অন্যতম।

তৃতীয়ত, নতুন নতুন বিষয়ে জানার চেষ্টা করা : মনে একটু উৎসাহ আর সচেতনতা থাকলেই প্রতিদিন নতুন বিষয়ে জ্ঞান লাভ করা যায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে প্রতিদিন আশপাশে ও পৃথিবীতে কী ঘটছে সেটার বিষয়ে অবগত থাকা উত্তম। এ জন্য রোজ খবরের কাগজ পড়া বা ইউটিউবে কারেন্ট এফেয়ার্স ভিডিও দেখা ভালো। খবর পড়তে পড়তে দেখা যায় অনেক নতুন জিনিস উঠে আসছে, যেগুলোর ব্যাপারে আগে থেকে জানা থাকে না। যদি এক দিন কিছু পড়তে ভালো না-ই লাগে, তাহলে নতুন গান শুনুন, কবিতা শুনুন। শুনতে শুনতে শিখে ফেলুন। সবচেয়ে ভালো হয় নিজে লেখার চেষ্টা করা। সময় পেলেই নতুন কোনো বিষয় উঠিয়ে নিয়ে তার সম্বন্ধে অনুসন্ধান করা এবং সোশ্যাল মিডিয়া, ব্লগ বা যেকোনো জায়গায় লেখালেখি করা। লিখলে জ্ঞান বাড়ে, নিজের কাছে নিজে পরিষ্কার হওয়া যায়। প্রতিনিয়ত যদি কিছু শিখতে হবে, নিজের কাজে মনোনিবেশ করলে দেখা যাবে পরনিন্দা বা পরচর্চা কিছু মনেই আসছে না। একটা কথা মনে রাখতে হবে, যত পরিশ্রম করবেন ততই জ্ঞান চক্রবৃদ্ধি সুদ আকারে বৃদ্ধি পেতে থাকবে এবং এর ফল হাতেনাতেই পাওয়া যাবেথ যখন সময় ভালো চলবে।

চতুর্থত, খোলা মনে কথা বলা : নমনীয় এবং খোলা মনের হওয়া ভালো। অনমনীয় মনোভাবের মানুষের সঙ্গে কমিউনিকেট করা কঠিন ও অস্বস্তিকর। আরেকজনকে বোঝার চেষ্টা, পুরোপুরি বিপরীত মত দেখেও হুট করে প্রতিক্রিয়া না দেখিয়ে সেটা নিয়ে ভাবা ভালো অভ্যাস। এটা আপনার কমিউনিকেশন স্কিল বাড়াবে, সম্পর্কের উন্নয়ন ঘটাবে, জ্ঞান বাড়াবে, সর্বোপরি নিজের ব্যক্তিত্ব মজবুত করবে। এসব ক্ষেত্রে সৎ থাকুন। নিজের জানায় বা ধারণায় ভুল খুঁজে পেলে সংশোধন করে ফেলতে হবে। আখেরে নিজেরই লাভ বেশি। খোলা মনের মানুষ হতে গেলে প্রচুর সময় দিতে হবে মানুষের সঙ্গে। ছোট-বড় সবার সঙ্গে মেশার কৌশলগুলো রপ্ত করতে হবে। যদিও সবার মন-মানসিকতা সমান হয় না; কিন্তু সবার সঙ্গে মিলেমিশে চলার চেষ্টা করা উত্তম।

পঞ্চমত, যোগাযোগ বা নেটওয়ার্ক বাড়িয়ে তোলা : নেটওয়ার্কিং, কোলাবরেশন ও যোগাযোগ নতুন চিন্তা, নতুন কর্মপন্থা এবং নতুন সুযোগ তৈরি করে। নেটওয়ার্ক উল্লেখযোগ্যভাবে যেকোনো ব্যক্তির সাফল্যকে প্রভাবিত করতে পারে। নিজেকে এমন ব্যক্তিদের সঙ্গে রাখতে হবে, যারা সবকিছুতেই অনুপ্রাণিত করতে পারে, সমর্থন করে এবং চ্যালেঞ্জ অতিক্রম করতে সাহায্য করে। বিভিন্ন লোকের সঙ্গে মিথস্ক্রিয়া করে, নতুন ধারণা শিখতে পারা যায় এবং বুঝতে পারা যায় কীভাবে যোগাযোগ করতে হয় এবং কীভাবে বিভিন্ন ধরনের ব্যক্তিত্বের সঙ্গে কাজ করতে হয়। এ ছাড়া বিভিন্ন মানুষের সঙ্গে দেখা করা যায় এবং এমন সম্পর্ক গড়ে তুলতে হবে, যা ভবিষ্যতের জন্য সহায়ক হতে পারে। বিভিন্ন ইন্টারেস্ট গ্রুপের মাধ্যমে নেটওয়ার্ক গড়ে তোলা অথবা আগ্রহের বিষয়গুলো-সংক্রান্ত বিভিন্ন কনফারেন্স এবং ইভেন্টগুলোতে যোগ দেওয়ার মাধ্যমে নেটওয়ার্কিং বাড়ে।

অবশ্যই নেটওয়ার্কিং হতে হবে সৎ ও উদ্দেশ্যবহুল। চাকরির খোঁজা বা প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন রেফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সব মানুষেরই সামর্থ্য রয়েছে এবং প্রত্যেকের নিজস্ব সংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষতা রয়েছে। কিন্তু যথাযথ যোগাযোগের অভাবে আরো ভালো একটি সুযোগ পাওয়া থেকে বঞ্চিত হয়। তাই যোগাযোগের বা নেটওয়ার্কিং দক্ষতা তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রতি সপ্তাহে না পারলেও মাসে একবার হলেও পুরোনো বন্ধুদের খোঁজখবর নেওয়া, ক্যারিয়ার নেটওয়ার্কিং রিলেটেড সভা-সমিতিগুলোতে অংশ নেওয়া যায়, বন্ধুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করার সঙ্গে সঙ্গে নতুন নতুন বন্ধু তৈরি হয়, অনুভূতি বা আইডিয়া প্রকাশের সময় যোগাযোগ দক্ষতা কাজে লাগানো যায় এবং সর্বোপরি- লিংকডইন ও ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে সক্রিয় থাকা প্রয়োজন।

ষষ্ঠত, নিজ পেশা সম্পর্কিত জার্নাল রাখা ও পড়া : প্রতিটি মানুষ তার পেশায় সাফল্যের রহস্য জানতে চায়। সফল মানুষদের তেমন কোনো গোপনীয়তা নেই। তবে তাদের থাকে একটি পরিকল্পনা এবং তা বাস্তবায়নের জন্য কোন কোন সরঞ্জাম প্রয়োজন, তা জানার সঙ্গে সঙ্গে সঠিকভাবে প্রয়োগিকক্ষমতা। নিজ পেশা সম্পর্কিত জার্নালগুলোতে এ ধরনের অনেক অভিজ্ঞতা, সাম্প্রতিক বিষয়াবলি, প্রতিবন্ধকতা, উত্তরণের উপায়, সফলতার বাস্তব বিষয়গুলো জানা যায়, যা কর্মজীবনে বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগতে পারে। সেখানে নিজের অভিজ্ঞতা, চিন্তাভাবনা, লেখা বা প্রাসঙ্গিক অনেক কিছু শেয়ার করা যায়। তাই দৈনিক বা সাপ্তাহিক বা অন্তত মাসিক একটা জার্নাল হলেও রাখা প্রয়োজন। স্বীয় লক্ষ্য ও অগ্রগতি নির্ধারণ এবং তা মূল্যায়ন করতে জার্নালগুলো সহায়ক হতে পারে।

সপ্তমত, যোগ্য মেন্টর বা পরামর্শদাতা নির্বাচন : দ্য সাকসেস ফ্যাক্টর বইয়ে গবেষণার মাধ্যমে দেখানো হয়েছে- অলিম্পিক বিজয়ী, নোবেলজয়ী, মহাকাশচারীসহ সর্বোচ্চ সাফল্য পাওয়া ব্যক্তিরা সব সময় মেন্টর বা পরামর্শদাতাদের দিয়ে নিজেদের ঘিরে রাখে। তারা জানে, একাই সাফল্য পাওয়া সম্ভব তাদের জন্য। কিন্তু এর পরও সাধারণের চেয়ে দূরে সরে গিয়ে একাধিক পরামর্শদাতার সঙ্গে নিজেদের সব সময় সম্পৃক্ত রাখে। যেকোনো ক্যারিয়ারে সাফল্য পেতে হলে যোগ্য পরামর্শদাতার দ্বারস্থ হতেই হবে। তারা প্রশংসা ও সমালোচনা, সমর্থন এবং চ্যালেঞ্জের একটা ভারসাম্য এনে দেবে। একজন পরামর্শদাতা সব সময়ই সামনে এগিয়ে যেতে সাহায্য করবে এবং ক্যারিয়ারে কখনো কর্মক্ষমতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হলে প্রয়োজনীয় সাহায্য দিরত পারবে।

একজন পরামর্শদাতা তার জুনিয়রকে এমন সব চ্যালেঞ্জের জন্য প্রস্তুত করবে, যেগুলোর কথা হয়তো আগে থেকে জানা যায়নি। যে ব্যক্তি বেশি সফল সে অবশ্যই অন্য সফল ব্যক্তিদের চেনে, যারা অন্যদের প্রয়োজনে এগিয়ে আসবে। একজন মেন্টরের সাধারণত বলার মতো একটি নেটওয়ার্ক থাকে, যেটি ব্যবহার করে সে অন্যকে সাহায্য করতে পারবে। মেন্টররা জানেন এবং বুঝতে পারেন, কে বা কী একজন মানুষের ক্যারিয়ারকে লাইনচ্যুত করতে পারে। সেসবের কাছ থেকে রক্ষা করার উপায় বের করে দেয় মেন্টর। অনেক কাজই আছে যেগুলো প্রচারযোগ্য না, অনেক কাজই আছে যেগুলো ক্যারিয়ারে কোনো সুফল বয়ে আনবে না। সেগুলো থেকে বিরত রাখতে সাহায্য করবে একজন পরামর্শদাতা। এ ছাড়া কর্মক্ষেত্রে জটিল চরিত্রদের কীভাবে সামলাতে হয় সেটাও শিখিয়ে দেবেন মেন্টর।

লেখক : হেড অব এইচআর, স্টার সিরামিকস লিমিটেড

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close