আবু আখের সৈকত, ঢাবি

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

হিম উৎসবে ঢাবির ‘কৃষ্ণচূড়া’ পরিবার

শীতের চাদরে আবৃত চারদিক, তীব্র হিম শীতল আবহাওয়া যখন বিরাজ করছে, তখন হিম উদযাপন করার চেয়ে উৎকৃষ্ট আয়োজন আর কী হতে পারে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শততর্ষী বিভাগ, ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া।

যান্ত্রিকতার এই শহরে, শিক্ষার্থীদের পড়াশোনার দীর্ঘ ব্যস্ততায় অবসাদ কাটাতে, একটুখানি চিত্তবিনোদনের ছোঁয়া দিতে কৃষ্ণচূড়ার ভূমিকা অতুলনীয়। বছরের বিভিন্ন সময়ে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা কৃষ্ণচূড়া নামক এই সংগঠনের উদ্যোগে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

সংগঠনটি বছরব্যাপী বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে যতগুলো আয়োজন করে থাকে, তার মধ্যে অন্যতম হচ্ছে শীতকালের এই হিম উৎসব। তারই ধারাবাহিকতায় গত ২৮ জানুয়ারি আয়োজিত হয়েছিল, হিম উৎসব-২০২৪।

সূর্য পশ্চিম আকাশে কিঞ্চিৎ হেলে পড়ার পর থেকেই ধীরে ধীরে শিক্ষার্থীদের আনাগোনা, এরপর বেলা একটু বাড়তেই প্রায় সব শিক্ষক-শিক্ষার্থী উৎসব প্রাঙ্গণে চলে আসেন। তখন থেকে শুরু হয়ে রাত পর্যন্ত বিভিন্ন আয়োজনের সংমিশ্রণে সরগম ছিল টিএসসির পুরাতন সুইমিং পুল প্রাঙ্গণ।

অনুষ্ঠান প্রাঙ্গণে ঢুকতেই চোখে পড়ে বাহারি রঙ্গে আর সাজে বেশ কিছু সুসজ্জিত দোকান, যেগুলো সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীদের মধ্য থেকেই অনুষ্ঠান প্রাঙ্গণে সাজানো। সেখানে স্থান পেয়েছে শীতের বিভিন্ন পিঠাপুলি, ঝালমুড়ি, ফুসকা, মিষ্টান্ন প্রভৃতি। এ ছাড়া বারবিকিউ পার্টি, মেহেদি উৎসব, ডিপার্টমেন্টের তরুণ উদ্যোক্তাদের বিভিন্ন পণ্যের প্রদর্শনী ছিল অনুষ্ঠানটির অন্যতম সংযোজন। বিকেল গড়াতেই অনুষ্ঠানসূচির অন্যতম আয়োজন দেশীয় খেলাধুলায় মেতে ওঠাতে যেন এক অসাধারণ উদীপনা বিরাজ করে শিক্ষার্থীদের মধ্যে। পশ্চিম আকাশে সূর্য ডুবলেই সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনে মেতে ওঠে টিএসসি প্রাঙ্গণ। এরপরই শুরু হয় বহুল কাঙ্ক্ষিত, অনুষ্ঠানে রেজিস্ট্রেশনকৃত প্রত্যেক ডেলিগেটের অংশগ্রহণে আকর্ষণীয় রেফেল ড্র। যাতে পুরস্কার হিসেবে ছিল ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের আবেগখ্যাত ‘নর্টন এন্থলোজি’ বই, বুফে ডিনার, নেটফ্লিক্স সাবস্ক্রিপশন এবং স্পটিফাই সাবস্ক্রিপশন প্রভৃতি।

শীতের আগমনের শুরু থেকে হিম উৎসবের অপেক্ষায় উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে দিন গুনতে থাকে এ বিভাগের শিক্ষার্থীরা কবে আসবে সেই কাঙ্ক্ষিত দিন, যেদিন শীতের আমেজে উৎসবমুখর হয়ে উঠবে ইংরেজি বিভাগ। বর্ষব্যাপী বিভিন্ন উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের একঘেয়েমি উপশম করে কৃষ্ণচূড়া পরিবার। ঐতিহ্যবাহী এ বিভাগ শুধু অ্যাকাডেমিক দিক থেকেই অন্যতম সেরা নয় বরং তার পাশাপাশি চিত্তবিনোদনেও যে সর্বাগ্রে সমগ্র ক্যাম্পাসে তার জানান দেয় ইংরেজি বিভাগের কৃষ্ণচূড়া নামক এই প্রতিনিধিদল।

বিভাগের সব ব্যাচের শিক্ষার্থী ও সম্মানিত শিক্ষকদের উপস্থিতিতে এক উৎসবমুখর এই দিন যেন এক মিলনমেলায় কাটিয়েছে শিক্ষার্থীরা।

কৃষ্ণচূড়া পরিবারের সভাপতি বায়েজিদ ও সাধারণ সম্পাদক শাফায়াতের নিরলস পরিশ্রমে আয়োজিত উৎসবটিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুখরিত ছিল ঢাবির পুরাতন সুইমিং পুল এলাকা।

কৃষ্ণচূড়া শুধু শিক্ষার্থীদের সুস্থ সাংস্কৃতিক বিকাশ সাধনের দিকেই অগ্রসর করে না, বরং ইংরেজি বিভাগের যেকোনো আয়োজনে এগিয়ে থাকে সর্বাগ্রে। এ ছাড়া শিক্ষার্থীদের যেকোনো পরিস্থিতিতে পাশে থাকার প্রয়াস চালায়।

এ ছাড়া গুরুত্বপূর্ণ সব জাতীয় উৎসব পালনে সক্রিয় ভূমিকা রাখে। কৃষ্ণচূড়ার হাত ধরে শিক্ষার্থীরা সুস্থ সংস্কৃতিচর্চার পাশাপাশি আদর্শ মানুষ হওয়ার দিকে ধাবিত হোক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close