সৈয়দ জাহিদ হাসান

  ২৭ জুন, ২০২২

সিলেটে সিকৃবি কৃষি অনুষদের ত্রাণ বিতরণ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অনুষদের শিক্ষার্থীরা সিলেটের বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন। ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে বিতরণ করেছে ত্রাণ। গত রবিবার দুপুর থেকে এই ত্রাণ বিতরণ শুরু হয় সিলেটের বটেশ্বর এলাকার কানোগুল থেকে। এরপর সিলেটের কানাইঘাট উপজেলার প্রত্যন্ত অঞ্চলে নৌকাযোগে শতাধিক অসহায় মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন তারা। এ সময় কানাইঘাটে কর্তব্যরত সেনাবাহিনী ত্রাণ বিতরণে সার্বিক সহযোগিতা করে।

ত্রাণ বিতরণের সময় কৃষি অনুষদের শিক্ষার্থী শিহাবুল ইসলাম আকিব বলেন, সারা দিন থেমে থেমে বৃষ্টি হয়েছে, এরই মাঝে আমরা ত্রাণসামগ্রী নিয়ে বের হয়েছি। আমাদের লক্ষ্য প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ পৌঁছানো। স্নাতকোত্তর শিক্ষার্থী মো. রেজাউল করিম জানান, পর্যায়ক্রমে আমাদের আরো কিছু এলাকায় সাধ্যমতো ত্রাণ সহযোগিতা পাঠানোর পরিকল্পনা রয়েছে। আরো কিছু আর্থিক সহযোগিতা পেলে আমাদের কাজ করতে সুবিধা হবে। আমাদের শিক্ষকরা আর্থিক সহযোগিতা করায় আমাদের জন্য কাজটি সহজতর হয়েছে।

স্নাতক শিক্ষার্থী রাকিবুল ইসলাম সরণ বলেন, গতকাল (রবিবার) বৃষ্টির মাঝে আমরা ত্রাণসামগ্রী কেনাকাটা করে রাতেই সবকিছু প্যাকেট করে রেখেছিলাম। ত্রাণসামগ্রী হিসেবে শুকনা খাবার, গুড়, ওষুধ, স্যালাইনসহ অন্যান্য প্রয়োজনীয় উপাদান ছিল।

সিকৃবি শিক্ষার্থী প্রান্ত ইসলাম বলেন, দুপুর থেকে আমরা ত্রাণ বিতরণের উদ্দেশে বের হলেও গতকাল থেকেই সবাই মিলে প্রাথমিক প্রস্তুতি নিয়েছি। দিন শেষে এটা ভেবেই ভালো লাগছে যে, আমরা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছাতে পেরেছি। কিছুটা হলেও মানুষকে সাহায্য করতে পেরেছি। তিনি আরো বলেন, অন্যান্য স্থানে কমবেশি ত্রাণ সরবরাহ হলেও সাধারণত কানাইঘাট এলাকায় ত্রাণ বিতরণ কম হয় বলে এই এলাকায় আমরা এসেছি।

দায়িত্বরত সেনা কর্মকর্তা ক্যাপ্টেন শরীফ বলেন, কানাইঘাট উপজেলায় প্রায় আড়াই লক্ষ্য লোক

পানিবন্দি। তিনি জানান, গত তিন দিন আগে পরিস্থিতি ভয়াবহ ছিল। আজকে পানি কিছুটা কমেছে। এখন প্রধান সমস্যা ত্রাণ। আমরা ত্রাণ দিয়ে কাভার করতে পারছি না, তবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে ত্রাণ বিতরণ করেছে তাতে অনেক মানুষ উপকৃত হয়েছে। আমরা দুটি নৌকায় গাইডসহ প্রত্যন্ত অঞ্চলে গিয়েছি, সাঁতার কেটে ঘরে ঘরে গিয়ে ত্রাণ পৌঁছানো হয়েছে।

কয়েক দিন ধরে, বিশেষ করে শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টানা বৃষ্টিতে প্লাবিত হয় সিলেটের আরো কিছু এলাকা। এতে বন্যা দুর্গত এলাকায় বেড়েছে ভোগান্তি। দুর্গত এলাকায় রয়েছে তীব্র খাদ্য ও সুপেয় পানির সংকট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close