reporterঅনলাইন ডেস্ক
  ০১ মে, ২০২৪

এবার বিক্ষোভ ভয়াবহ রূপ নিয়ে ছড়িয়ে পড়েছে লস অ্যাঞ্জেলেসে

নিউইয়র্ক সিটির কলাম্বিয়া ইউনিভার্সিটিতে ব্যাপক পুলিশি ধরপাকড় ও গণগ্রেপ্তারের পর এবার বিক্ষোভ আরও ভয়াবহ রূপ নিয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে। সেখানকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ইন লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) এখন বিক্ষোভের কেন্দ্রস্থল। নিউইয়র্ক সিটির কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকেই সপ্তাহ দুয়েক আগে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। পরে তা যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। খবর বিবিসি।

কলাম্বিয়া ইউনিভার্সিটিতে স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতের পুলিশের অভিযানের পর, এখন ক্যালিফোর্নিয়ারইউসিএলএ বিক্ষোভের কেন্দ্রস্থল হিসেবে রূপ নিয়েছে। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ইসরায়েলপন্থিরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারগ্যাস ছুড়ছে পুলিশ সদস্যরা।

ভাইস-চ্যান্সেলর (উপাচার্য) মেরি ওসাকো বলেন, 'আজ (মঙ্গলবার) রাতে ক্যাম্পে ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে। আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের বলা হয়েছে পরিস্থিতি সামাল দিতে। তবে কেন এতো দ্রুত এখানে উত্তেজনা ও সহিংসতা ছড়িয়ে পড়েছে তা এখনও স্পষ্ট নয়।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভবিরোধী একদল মুখোশধারী ফিলিস্তিনিপন্থীদের শিবিরে জিনিসপত্র, আতশবাজি ছুড়ে মারছেন।

লস অ্যাঞ্জেলেসের মেয়রের কার্যালয় জানিয়েছে, শহরের পুলিশ বিভাগ সাহায্যের জন্য বিশ্ববিদ্যালয়ের অনুরোধে সাড়া দিচ্ছে। আমরা ক্যাম্পাসে পুলিশের উপস্থিতির ফুটেজ দেখেছি।

এর আগে, নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে, হ্যামিল্টন হলে, অ্যাকাডেমিক ভবনে একটি অভিযানে বেশ কয়েকজন ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়। পুলিশ বলেছে যে তারা হ্যামিল্টন হল থেকে সব বিক্ষোভকারীদের পুরোপুরি সরিয়ে দিয়েছে।

এর আগে, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হলে অভিযান চালায় পুলিশ। এ সময় বেশ কিছু বিক্ষোভকারীদের গ্রেপ্তার করা হয়েছে। এর আগে ‘মানবঢাল’ তৈরি করে পুলিশকে ঠেকানোর চেষ্টা করেন বিক্ষোভকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শিক্ষার্থীদের সংবাদপত্র ‘কলাম্বিয়া স্পেকটেটর’ এর বরাতে বলছে, হ্যামিল্টন হলে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে নিয়ে গেছে পুলিশ। হ্যামিল্টন হল খালি করার চেষ্টা করা হচ্ছে।

সংবাদপত্রটি বলছে, স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাত সাড়ে নয়টার দিকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশি তৎপরতা শুরু হয়। পুলিশ হ্যামিল্টন হলে ঢুকে পড়ে। তারা বিক্ষোভকারীদের ধাক্কা দেয়, আঘাত করে। এর আগে পুলিশকে ঠেকাতে বিক্ষোভকারীদের অনেকে দরজার বাইরে মানবঢাল তৈরি করেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউইয়র্ক সিটি,কলাম্বিয়া ইউনিভার্সিটি,কলাম্বিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close