প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ সেপ্টেম্বর, ২০২১

এক দিনেই ব্যালাস্টিক মিসাইল পরীক্ষা দুই কোরিয়ার

ক্রুজ মিসাইলের পরীক্ষা চালানোর দুদিনের মধ্যেই এবার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পূর্ব উপকূলের দিকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বুধবার। এদিকে একই দিনে দক্ষিণ কোরিয়াও ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী নিশ্চিত করেছে, উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ দুটি স্বল্পপাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। এগুলো প্রায় ৬০ কিলোমিটার উচ্চতা দিয়ে প্রায় ৮০০ কিলোমিটার দূরে গিয়ে বিধ্বস্ত হয়। জাপানের কোস্টগার্ডও নিশ্চিত করেছে, উত্তর কোরিয়া একটি বস্তু নিক্ষেপ করে এবং সেটা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এই উৎক্ষেপণকে আপত্তিকর আখ্যা দিয়ে বলেছেন, এটি অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। উত্তর কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল গত সোমবার। এসব মিসাইল জাপানের বেশির ভাগ স্থানে আঘাত করতে সক্ষম।

ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দক্ষিণ কোরিয়াও : উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কয়েক ঘণ্টা পর দক্ষিণ কোরিয়াও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। পরীক্ষা চালানো সময় হাজির ছিলেন দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে। বুধবার সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close