আন্তর্জাতিক ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২০

চীনের মহড়ার জবাবে উড়ল তাইওয়ানের জঙ্গিবিমান

তাইওয়ান প্রণালিতে ১৮টি চীনা বিমানের মহড়ার জবাবে জঙ্গিবিমান উড়িয়েছে তাইওয়ান। এ ঘটনায় তাইপেতে মার্কিন কর্মকর্তার সফরের মাঝেই নতুন করে চীন-তাইওয়ান উত্তেজনা তৈরি হয়েছে। তাইওয়ানে মার্কিন কর্মকর্তার সফরে ক্ষুব্ধ চীন গত শুক্রবার তাইওয়ান প্রণালিতে সামরিক মহড়া চালানো ঘোষণা দেয়। তাইপে-ওয়াশিংটনের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ক প্রত্যক্ষ করে চীন সম্প্রতি তাইওয়ানের কাছে মহড়া জোরদার করেছে। গত সপ্তাহেও চীন ওই এলাকায় আকাশ এবং সমুদ্রে দুই দিনের মহড়া চালিয়েছে। গত শুক্রবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচের বৈঠক হওয়ার কথা রয়েছে। তিন দিনের সফরে ক্রাচ গত বৃহস্পতিবার তাইওয়ানের রাজধানী তাইপেতে নামেন।

চীন সঙ্গে সঙ্গেই এর ‘সমুচিত জবাব’ দেওয়া হবে বলে জানায়। এরপর গত শুক্রবারেই ১৮টি চীনা বিমান তাইওয়ান প্রণালির মিডলাইনের ওপর দিয়ে উড়ে গেছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

টুইটারে ইংরেজি ভাষার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘গত শুক্রবারে দুটি এইচ-৬, আটটি জে-১৬, চারটি জে-১০ এবং চারটি জে-১১ জঙ্গিবিমান তাইওয়ান প্রণালির মিডলাইন পার হয়ে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমের এডিআইজেড (এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন)-এ প্রবেশ করেছে।’

এই চীনা জঙ্গিবিমানগুলো যে পথ দিয়ে উড়ে গেছে তার একটি মানচিত্র দেখিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেগুলোর তাইওয়ান প্রণালি মিডলাইন পেরোনোরও প্রমাণ দিয়েছে তারা। সাধারণত কোনো পক্ষেরই জঙ্গিবিমান এই মিডলাইন পেরোয় না।

কিন্তু এবার তাইওয়ানের ভাষ্যমতে, চীন সেখানে একগাদা জঙ্গিবিমান উড়িয়েছে। তাইওয়ানের লিবার্টি টাইমস নিউজ পেপার বলেছে, চীনের জঙ্গিবিমানগুলোকে দূরে সরে যাওয়ার সতর্কবার্তা দিয়ে তাইওয়ানের জঙ্গিবিমানগুলো শুক্রবার সকালে চার ঘণ্টা ধরে ১৭ বার আকাশে চক্কর দিয়েছে। তা ছাড়া, তাইওয়ানের পূর্ব উপকূলের হুয়ালিয়েন বিমান ঘাঁটিতে এফ-১৬ জঙ্গিবিমানে ক্ষেপণাস্ত্র ভরার একটি ছবিও ছাপিয়েছে পত্রিকাটি।

ওদিকে বেইজিংয়ে গত শুক্রবার সকালের এক সংবাদ সম্মেলনে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীন আদতে তাইওয়ান প্রণালির কাছে সামরিক মহড়া চালাচ্ছে। ওই প্রণালিতে বর্তমান পরিস্থিতির বিচারে আঞ্চলিক অখন্ডতা এবং জাতীয় সার্বভৌমত্বের সুরক্ষায় এই মহড়া চালানো যুক্তিসঙ্গত এবং প্রয়োজনীয় পদক্ষেপ। চীন তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ বলেই বিবেচনা করে আসছে। তাইপে স্বাধীন হওয়ার চেষ্টা করলে প্রয়োজনে শক্তি প্রয়োগেরও হুমকি দিয়ে রেখেছে তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close