আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুন, ২০১৯

পিয়ংইয়ংকে ফের আলোচনা শুরুর আহ্বান সিউলের

পিয়ংইয়ংকে ফের আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া। গত শুক্রবার সুইডেনের পার্লামেন্টে দেওয়া ভাষণে এ আহ্বান জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। একইসঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার বাস্তবায়নের জন্যও তিনি উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

মুন জে-ইন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা অর্জন করতে না পারলে বাইরের দুনিয়ার সঙ্গে পিয়ংইয়ংয়ের যাবতীয় সংলাপ ব্যর্থতায় পর্যবসিত হবে।

এদিকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বিশেষ দূত কিম হায়ক চোলসহ উত্তর কোরিয়ার পাঁচ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদ- কার্যকরের খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র। খবরে বলা হয়েছে, ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক ব্যর্থ হওয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে এসব নেতাকে মৃত্যুদ- দেওয়া হয়েছে। ফেব্রুয়ারিতে বৈঠক প- হওয়ার পর মার্চে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে তাদের মৃত্যুদ- কার্যকর করা হয়। পিয়ংইয়ং থেকে এই খবরের বিষয়েও কোনো মন্তব্য করা হয়নি। তবে ইতিপূর্বে উত্তর কোরিয়ার মৃত্যুদ- কার্যকরের বিষয়ে দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যমের নানা খবর পরে অসত্য বলে প্রমাণিত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close