আন্তর্জাতিক ডেস্ক

  ০২ জুন, ২০১৮

আইএসের ১৫ হাজার পৃষ্ঠার নথি প্রকাশ্যে আনছে নিউইয়র্ক টাইমস

ইরাকে পাওয়া আইএসের ১৫ হাজার পৃষ্ঠার নথি প্রকাশ্যে আনছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। এক বিবৃতিতে সংবাদমাধ্যমটির সাংবাদিক রুকমিনি কালিমাচি এই তথ্য দিয়েছেন। নথিগুলো ডিজিটালাইজ করে অনলাইনে উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে মূল নথিগুলো ফিরিয়ে দেওয়া হবে ইরাক সরকারের কাছে।

২০১৭ সালের মে মাসে ইরাকে আইএসের সবশেষ ঘাঁটিগুলোতে আঘাত হানে সরকারি বাহিনী। সেখান থেকেই আইএসের বিভিন্ন তথ্যসংক্রান্ত নথিগুলো সংগ্রহ করতে থাকেন নিউইয়র্ক টাইমসের সাংবাদিক রুকমিনি কালিমাচি। আইএসমুক্ত ঘাঁটিগুলো থেকে অন্তত ১৫ হাজার পৃষ্ঠার নথি খুঁজে পায় রুকমিনি ও তার দল। বৃহস্পতিবার এক বিবৃতিতে রুকমিনি বলেন, তথ্যগুলো অনলাইনে উন্মুক্ত করার উপযোগী করতে পারার মতো প্রযুক্তি সহযোগিতার খোঁজে আছেন তারা।

‘আইএসআইএস ফাইলস লাস্ট মান্থ’ নামে একটি প্রতিবেদন প্রকাশের পরই বুদ্ধিজীবী ও শিক্ষাবিদদের তোপের মুখে পড়ে নিউইয়র্ক টাইমস। তাদের অভিযোগ, রুকমিনি এই তথ্য প্রকাশ করে অনৈতিক ও অবৈধ চর্চা করেছেন। সমালোচনার জবাবে নিউইয়র্ক টাইমসের অবস্থান, ওইসব নথিতে থাকা তথ্য ইরাক ও বিশ্বের কাছে তুলে ধরা জরুরি ছিল।

প্রতিবেদনে রুকমিনি বলেছেন, কিভাবে ইরাকি সেনাবাহিনীর সহায়তায় নথিগুলো উদ্ধার করেছিলেন তিনি।

তিনি বলেন, পাঁচ দফা ইরাক সফর করে নিউইয়র্ক টাইমস-এর সাংবাদিকরা আইএসের ধ্বংসকৃত ঘাঁটিগুলোতে যান এবং প্রচুর নথি সংগ্রহ করে। বৃহস্পতিবারের বিবৃতিতে কালিমাচি দাবি করে, ইরাকি বাহিনী তাদেরকে সহায়তা করতে স্বেচ্ছায় রাজি হয়েছিল।

ইরাকি লেখক সিনান আনতুন এক টুইট বার্তায় অভিযোগ করেন, ‘নথিগুলো ইরাকের বাইরে যাওয়া উচিত হয়নি। এটি ১৯০৭ সালের হেগ কনভেনশনের পরিপন্থী। ২০০৩ সালে ইরাক আগ্রাসনের পর লাখ লাখ নথি যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত সংস্থায় চলে যায়। কয়েকজন শিক্ষাবিদ অভিযোগ করেন, এগুলো হয়তো প্রমাণের জন্য রাখা যেতে পারতো। তবে ব্যক্তিগত রেকর্ড এভাবে তুলে ধরা সমীচিন কিনা সেই প্রশ্ন তোলেন তারা। সমালোচনার মুখে এবার ওয়াশিংটনে নিযুক্ত ইরাকি দূতাবাসের মাধ্যম নথিগুলো বাগদাদে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist