আন্তর্জাতিক ডেস্ক

  ০২ জুন, ২০১৮

ট্রাম্পের কাছে কিমের চিঠি

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময় উত্তর কোরিয়ার প্রতিনিধিদল তাদের নেতা কিম জং উনের লেখা একটি চিঠি হস্তান্তর করার কথা। কিমের ‘ডানহাত’ হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং চোল-এর নেতৃত্বাধীন উত্তর কোরিয়ার প্রতিনিধিদলটি বুধবার চীন থেকে ওয়াশিংটন পৌঁছায়। সেখানে তারা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন। গতকাল শুক্রবার চোলের নেতৃত্বাধীন দলটির হোয়াইট হাউসে যাওয়ার কথা রয়েছে। তবে ট্রাম্প ঠিক কখন তাদের ওভাল অফিসে আমন্ত্রণ জানাবেন তা এখনো নিশ্চিত হয়নি বলে গত বৃহস্পতিবার রাতে জানিয়েছিলেন হোয়াইট হাউজের কর্মকর্তারা। ২০০০ সালের পর চোলই উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের কোনো নেতা ?যিনি যুক্তরাষ্ট্র সফরে গেলেন। আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিম নজিরবিহীন সম্মেলন হওয়ার কথা রয়েছে।

ওই সম্মেলন আয়োজন নিশ্চিত করতেই উত্তর কোরিয়ার প্রতিনিধি দলটি ওয়াশিংটন গেছে। তার আগে মার্কিন একটি প্রতিনিধি দল পিয়ংইয়ং সফর করে এসেছে। কিমের সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প দেশটিকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে চাপ দিতে চান। তবে তাদের সম্মেলনের আগে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের আরও কয়েক দফা আলোচনা হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমি প্রথম বৈঠকেই এ কাজ শেষ করতে চাই। কিন্তু বেশিরভাগ সময় এভাবে চুক্তিতে উপনীত হওয়া যায় না। প্রথম বা দ্বিতীয় বা তৃতীয় বৈঠকেও একটি চুক্তি না হওয়ার জোর সম্ভাবনা আছে। তবে কিছু কিছু বিষয়ে নিশ্চিয়ই একমত হওয়া যাবে। চোলের সঙ্গে বৈঠকের পর ‘সত্যিকারের অগ্রগতি’ হয়েছে বলার পরিবর্তে তিনি সতর্ক গলায় বলেন, খুব সম্ভবত দ্রুত সমাধান আসবে না। তারা কয়েক দশক ধরে একটি পথে চলে এসেছে, এখন তাদের এমন একটি পথ বেছে নিতে হবে যেটা মৌলিকভাবে আগের পথের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। তাই স্বাভাবিকভাবেই ওই পথে চলতে অনেক সময় লাগবে এবং সেটা সরাসরিও হবে না, এটা নিয়ে অবাক হওয়া উচিত না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist