তুহিন খান নিহাল

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

তারকাদের বই

তারকাদের সৃজনশীল পরিচয়কে এক সুতায় গাঁথে অমর একুশে গ্রন্থমেলা। অভিনেতা, সংগীতশিল্পী, নির্মাতা কিংবা গীতিকার এই পরিচয়কে চাপিয়ে সবাই এখানে লেখক। নিয়মিত লেখকদের পাশাপাশি প্রতিবারই বইমেলাকে ঘিরে প্রকাশ হয় একাধিক শোবিজ তারকার বই। সব মিলিয়ে এবারও ডজনখানেক তারকার বই প্রকাশ হচ্ছে বইমেলায়।

নিয়মিত নাটক কিংবা গল্প লেখলেও এবারের বইমেলায় উপন্যাস নিয়ে আসছেন একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা আবুল হায়াত। নাম ‘অপমান’। উপন্যাসটি প্রকাশ করছে প্রিয় বাংলা প্রকাশন। বইটি নিয়ে পাঠকদের ভালো লাগার কথাও জানা গেল কিংবদন্তি এই অভিনেতার মুখে। তিনি বলেন, ‘এবারই প্রথম উপন্যাস লিখেছি। আশা করছি পাঠকদের ভালো লাগবে।’

প্রিয় বাংলা প্রকাশন সূত্রে জানা গেছে, বইমেলার ৪০২-৪০২ নম্বর স্টলে পাওয়া যাবে। পাশাপাশি প্রথমবার উপন্যাস লিখলেন টিভি নাটকের আরেক জনপ্রিয় মুখ ফারজানা ছবি। বইটির নাম ‘জলছবি’। প্রকাশ করছে মিজান পাবলিশার্স। এটি পাওয়া যাবে মেলার প্যাভিলিয়ন নম্বর-৭-এ। বইটি নিয়ে উচ্ছ্বসিত ছবি বলেন, অনেক ভালো লাগা কাজ করছে প্রথম উপন্যাস বইমেলায় আসছে। নতুন বই নিয়ে পাঠকের সঙ্গে দেখা হবে, কথা হবে। তারা ভালোভাবে গ্রহণ করলেই আমার পরিশ্রম সার্থক। একই প্রকাশনী থেকে উপন্যাস প্রকাশ করছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। নাম ‘কাজের মেয়ে’। তিনি আশাবাদী বইটি পাঠকপ্রিয়তা পাবে। মিজান পাবলিশার্সই প্রকাশ করছে নাট্য ও চলচ্চিত্র পরিচালক অরণ্য আনোয়ারের নতুন উপন্যাস ‘জল জোছনার আমাবসা’।

অনন্যা প্রকাশনী থেকে আসছে একাধিক তারকার বই। এর মধ্যে ক্লোজ আপখ্যাত সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুলের উপন্যাসের নাম ‘কালো গোলাপ বৃত্তান্ত’। এটি তার লেখা ষষ্ঠ উপন্যাস। পুতুল বলেন, প্রতি বছরের মতো এবারও নিয়ম করে মেলায় উপস্থিত থাকব, পাঠকদের মুখোমুখি হব। আমি উচ্ছ্বসিত কারণ মেলার প্রথম দিন থেকেই পাঠকরা বইটি পাবেন। এই প্রকাশনী থেকে নির্মাতা অরুণ চৌধুরীর উপন্যাস পাবেন পাঠকরা। ‘ছায়াবন্দি মায়া’ নামের উপন্যাসটিও মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে। অনন্যা প্রকাশনীর স্টল প্যাভিলিয়ার ৩২।

কয়েক বছর ধরেই মেলায় বই প্রকাশ করেন অভিনেত্রী শানারেই দেবী শানু। এবার বইমেলায় দুটি বই প্রকাশ করছেন তিনি। অনন্যা প্রকাশনী থেকে প্রকাশ পাবে তার লেখা উপন্যাস ‘অদ্ভুত নীল বিভ্রম’। পাশাপাশি আজব প্রকাশনী প্রকাশ করছে কবিতার বই ‘অলৌকিক শব্দের ঘ্রাণ’। বইটি পাওয়া যাবে ৩৯২-২৯৩ নম্বর স্টলে। বই দুটি প্রসঙ্গে শানু বলেন, বইমেলায় দুটি বই বের হচ্ছে আমার। কবিতা ও উপন্যাস দুটোই লিখি। তবে কবিতা আমার জীবনজুড়ে।

চলচ্চিত্র অভিনেত্রী বিদ্যা সিনহা মিমের লেখা ‘পূর্ণতা’ উপন্যাসটি প্রকাশ হয়েছিল কয়েক বছর আগে। তারপর বইটির মুদ্রণ শেষ হয়ে যায়। এবার নতুন প্রচ্ছদে, নতুন মুদ্রণ নিয়ে বইটি মেলায় আসছে। প্রকাশ করবে শব্দশিল্প। মিম বলেন, পূর্ণতা বেশ কয়েক বছর আগে প্রকাশ হয়েছিল। পাঠকরা দারুণভাবে গ্রহণ করেছেন। এবার নতুনভাবে বইটি আসছে জেনে অনেক আনন্দিত। তার বইটি পাওয়া যাবে শব্দশিল্প প্রকাশনের ৬৩৮-৬৩৯ নম্বর স্টলে। উপস্থাপিকা অধরা জাহানের নতুন উপন্যাস ‘মুহূর্তরা জানে’ মেলায় প্রকাশ করছে সময় প্রকাশন। যার স্টল প্যাভিলিয়ন নম্বর ৩০।

এবারের গ্রন্থমেলায় শিরোনামহীন ব্যান্ড ‘দ্য অনলি হেডলাইনার’ নামের নতুন অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছেন। এটি প্রকাশ হচ্ছে বই আকারে। যার পাতায় পাতায় থাকছে গান, গানের কথা এবং তার পেছনের গল্পগুলো। এটি তাদের সপ্তম অ্যালবাম। যা সাজানো হয়েছে ২০টি লাইভ পারফরম্যান্সসহ মোট ২২টি কনটেন্ট দিয়ে। আগামী ১৫ ফেব্রুয়ারি শিখা প্রকাশনীর স্টলে (৪৩-৪৬) এর মোড়ক উন্মোচন করা হবে। ব্যতিক্রমী এই প্রজেক্ট নিয়ে ব্যান্ডটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বলেন, দ্য অনলি হেডলাইনার মূলত শিরোনামহীনের ২৫ বছর পূর্তি উদযাপনের শেষ অধ্যায়। এটি একটি পরিশ্রমী ব্যান্ড। আমরা আশ্বাসবাণী ও বিভ্রান্তিকর কথায় নয়, কাজে বিশ্বাসী। ‘শিরোনামহীন’ দিকনির্দেশনা দিতে পারল যে, লক্ষ্যের প্রতি অটল বিশ্বাস এবং সততা থাকলে কীভাবে শত সংকট, বাধা বিপত্তি, সীমাবদ্ধতা ও প্ররোচনা পেরিয়ে অর্জন প্রতিষ্ঠিত হয়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close