নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৪

অনলাইন ব্যবসা

পোশাক খাতে আরো ৪৯ কোটি ডলার আয়ের আশা

২০২৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আফ্রিকার অনলাইন বাজারে তৈরি পোশাক বিক্রি করে বাংলাদেশের বাড়তি ৪৮ কোটি ৯০ লাখ ডলার আয়ের সম্ভাবনা আছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা যায়। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরামর্শক প্রতিষ্ঠান লাইটক্যাসলের সহযোগিতায় ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এ গবেষণা পরিচালনা করেছে।

গবেষণা অনুসারে, ২০২৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের অনলাইন পোশাক বাজারের ০.২০, ইউরোপীয় ইউনিয়নে ০.১০ ও আফ্রিকায় ০.৭৫ শতাংশ পেতে পারে বাংলাদেশ। লাইটক্যাসলের জ্যেষ্ঠ বাণিজ্য পরামর্শক ও প্রকল্প ব্যবস্থাপক দীপা সুলতানা বলেন, ২০২৭ সালের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে মোট পোশাক বিক্রির এক-তৃতীয়াংশ অনলাইন চ্যানেলে চলে যাবে বলে ধারণা করা হচ্ছে। অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে বেঁধে দেওয়া সময় ও ব্যবসার খরচ কমবে এবং আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যবসায়িক প্রক্রিয়া সহজতর হবে উল্লেখ করে তিনি আরো বলেন, মধ্যস্বত্বভোগীর সংখ্যাও কমবে। এটি শেষ পর্যন্ত ব্যবসাকে আরো প্রতিযোগিতামূলক করে তুলবে। সেখানে আন্তর্জাতিক গুদামও থাকতে হবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, দেশি পোশাক সরবরাহকারীরা অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে পাইকার, খুচরা বিক্রেতা, ব্র্যান্ড; এমনকি ক্রেতাদের কাছে সরাসরি পণ্য বিক্রি করতে পারেন। এটি ব্যবসায়ীদের ভালো দাম পেতে সহায়তা করবে। বর্তমানে অ্যামাজন ও আলিবাবার অনলাইন মার্কেটপ্লেস আছে এবং বাংলাদেশ থেকে তাদের গ্রাহকের কাছে পণ্য সরবরাহ করে। বিজিএমইএ সভাপতি এ ধরনের অনলাইন মার্কেটপ্লেস স্থাপনে স্থানীয় উদ্যোক্তাদের সক্ষম করতে সরকারের নীতিমালা প্রণয়নের মাধ্যমে সহায়তা কামনা করেন- যাতে দেশ বৈশ্বিক ব্যবসার একটি উল্লেখযোগ্য অংশ অর্জন করতে পারে। তিনি মনে করেন, কারণ শুধু পোশাক ব্যবসা নয়, অন্যান্য পণ্যের ক্ষেত্রেও ব্যবসার ভবিষ্যৎ অনলাইন বিজনেস প্ল্যাটফরমের মাধ্যমে।

উদাহরণ হিসেবে বলা যায়, লন্ডনের কোনো ক্রেতা বাংলাদেশি পোশাক প্রস্তুতকারকের কাছ থেকে পোশাক কিনতে চাইলে স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান শুল্ক, বন্দর ও ব্যাংকের বর্তমান নীতিমালার কারণে তাদের সঙ্গে ব্যবসা করতে পারেন না। তাই সরকারের শুল্ক, বন্দর ও ব্যাংকিং বিধিমালা সহজ করা প্রয়োজন- যাতে স্থানীয় ব্যবসায়ীরা অনলাইন মার্কেটপ্লেস তৈরি করে আরো বেশি ব্যবসা করতে পারেন।

এক প্রশ্নের জবাবে বিজিএমইএ সভাপতি জানান, অনলাইন মার্কেটপ্লেস আগে থেকেই তৈরি হয়ে আছে, তবে আন্তর্জাতিক বাজারের জন্য তা এখনো উন্মুক্ত হয়নি। লোহিত সাগরে চলমান অচলাবস্থার কারণে স্থানীয় সরবরাহকারীরা ইইউ, যুক্তরাষ্ট্র ও পশ্চিমের অন্যান্য দেশে পণ্য পরিবহনে অসুবিধায় পড়ছেন। স্থানীয় ব্যবসায়ীরা ফ্রেইট অন বোর্ড (এফওবি) পদ্ধতিতে পণ্য সরবরাহ করায় বেশিরভাগ ক্ষেত্রে ক্রেতারা পণ্যের খরচ বহন করছেন। তবে কেউ কেউ কস্ট অ্যান্ড ফ্রেইট (সিঅ্যান্ডএফ) পদ্ধতিতে পণ্য পাঠান। এর মাধ্যমে স্থানীয় সরবরাহকারীরা পণ্য পরিবহন করেন। এটি তাদের চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ফেলেছে। তিনি আশাবাদী, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ১০০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close