শুভ দে, মাভাবিপ্রবি

  ২৭ জানুয়ারি, ২০২৪

মাভাবিপ্রবি ক্যাম্পাস

হাতির কবর : হাজারো প্রেম-বিচ্ছেদের সাক্ষী

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) প্রথম ফটক পার হয়ে হাতের বামেই সবুজ গাছ-গাছালিতে ঘেরা সুবিশাল দিঘি। দিঘির কাছেই লাল রং দিয়ে বাঁধানো একটি জায়গা। মাঝখানে দূর্বাঘাস, তার পাশ দিয়ে সারি সারি বসার বেঞ্চ। জায়গাটি ক্যাম্পাসের সবার কাছে পরিচিত ‘হাতির কবর’ নামে। তবে কী জানেন, এই জায়গাটি ধরে আছে নানা জনস্মৃতি। হাজারো প্রেম-বিচ্ছেদের কাহিনি।

জানা গেছে, ক্যাম্পাসে কেউ ঘুরতে গিয়ে হাতির কবরে বসেন ও সেখানকার পরিবেশ দেখেন। অন্যদিকে শিক্ষার্থীরাও তাদের অবসর সময়ে অবস্থান করেন সেখানে। বেঞ্চগুলোতে ও মূল বেদিতে বসে কেউ বই পড়েন, কেউ একই ক্লাসের বন্ধুদের সঙ্গে গ্রুপ স্টাডি করেন। ক্লাসের ফাঁকে বন্ধুদের নিয়ে চটপটিও খান অনেকে। সেখানে বসে মোবাইলে সেলফি তোলেন অনেকে। বেঞ্চগুলোয় বসে মনের ভাব আদান-প্রদান করেন। এমন অনেক কিছুর নীরব সাক্ষী যেন এই পুকুর পাড়ের বেঞ্চগুলো। এগুলো যেমন সাক্ষী প্রেমের, তেমনি বিচ্ছেদেরও।

হাতির কবর জায়গাটির নামকরণের পেছনে রয়েছে এক রহস্য। জানা গেছে, জায়গাটিতে একটি বড় অশ্বত্থ গাছ ছিল। মানুষ সেখানে বিশ্রাম করতেন। এক দিন গাছটি ঝড়ে ভেঙে যায়। পরে জায়গাটিতে ইট, সিমেন্ট দিয়ে পাকা করা হয়। পরে মানুষের মুখে মুখে জায়গাটির নাম হাতির কবর বলে প্রচলিত হয়। আদিব রহমান রাহাত নামে সাবেক এক শিক্ষার্থী প্রতিদিনের সংবাদকে বলেন, আমার পছন্দের মানুষটির সঙ্গে এই হাতির কবরের সামনেই প্রথম কথা হয়। দুজনে মিলে বেঞ্চে বসে চটপটিও খেয়েছি অনেক। এখন সেই মেয়েটিই আমার সহধর্মিণী। আমরা দুজন ঘর বাঁধতে পেরে খুব খুশি।

হাতির কবরের স্মৃতিচারণ করে মাভাবিপ্রবির শিক্ষার্থী সাগর ঘোষ বলেন, আমি তখন বেকার, প্রেমে পড়েছিলাম, হাতির কবরে মনের মানুষটির সঙ্গে আমার অনেক স্মৃতি। মাঝে মধ্যে যখন আমার টাঙ্গাইলে আসার সুযোগ হয়, ক্যাম্পাসে ছুটে আসি স্মৃতিমাখা জায়গাটা দেখতে।

দেখা হলো এক দম্পতির সঙ্গে, স্বামী-স্ত্রী দুজনই মধ্যবয়সি। তারা জানালেন, ‘কর্মসূত্রে টাঙ্গাইলে থাকা হয়। মাঝে মধ্যে যখন সুযোগ হয়, পরিবারের সবাইকে নিয়ে ক্যাম্পাসে আসি, যেহেতু এই জায়গায় গাছের ছায়া থাকে সব সময়, অনেক বাতাসও থাকে। তাই আমরা এখানে বসে কিছু সময় কাটাই।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close