প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জানুয়ারি, ২০২৪

ভোক্তা অধিকারের অভিযান

চাল মজুদে ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

ধান-চালের বাজার নিয়ন্ত্রণে সারা দেশে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানের অংশ হিসেবে গতকাল বুধবার মেহেরপুর, নওগাঁর রানীনগর ও দিনাজপুরের হিলিতে চাল মজুদের ১১ প্রতিষ্ঠানকে জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এছাড়া বগুড়ায় খুচরা পর্যায়ে চালের দাম নির্ধারণ করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

মেহেরপুর : জেলার সদর উপজেলার আমঝুপি বাজারে চাল মজুদ করায় দুই ব্যবসায়ীর ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার। দুপুরে মেহেরপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহমেদ এ অভিযান পরিচালনা করেন। ব্যবসায়ীরা হলেন আমঝুপি বাজারের চাল ব্যবসায়ী আমজাদ হোসেন ও আব্বাস আলী।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, আমঝুপি বাজারের মেসার্স আমজাদ খাদ্য ভান্ডার নামের লাইসেন্সবহির্ভূতভাবে চাল মজুদ, চালের ক্রয়-বিক্রয় ভাউচার সংরক্ষণ না করা, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়সহ বিভিন্ন অপরাধে প্রতিষ্ঠানটির মালিক মো. আমজাদ হোসেনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৩০ হাজার টাকা এবং মেসার্স আব্বাস খাদ্য ভান্ডার নামের একটি প্রতিষ্ঠানের মালিক আব্বাস আলীকে একই ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তাদের ১৫ দিনের মধ্যে সব চাল বিক্রির নির্দেশ দেওয়া হয়।

রানীনগর : নওগাঁর রানীনগরে গতকাল দুপুরে সাত আড়তদারকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আদালত সুত্র জানায়, বাজারের ধান-চাল আড়তদার আনিছার রহমানকে পাঁচ হাজার, ফরিদ উদ্দীনকে দুই হাজার, আবদুর রহিমকে এক হাজার, আহম্মদ আলীকে দুই হাজার, মোজাম্মেল হককে সাত হাজার আলমীগর হোসেনকে দুই হাজার এবং বজলুর রহমানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ওবাইদুল হক ও খাদ্য গুদাম কর্মকর্তা হেলাল উদ্দীন এবং উপজেলা সহকারী প্রশাসনিক কর্মকর্তা রায়হান আলম উপস্থিত ছিলেন।

হিলি : দিনাজপুরের হিলিতে দুপুরে লাইসেন্স না থাকায়ও অনুমোদনের বেশি গুদামজাতকরণ এবং প্লাস্টিকের বস্তায় ধান ও চাল সংরক্ষণ করার অভিযোগে দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা করে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠানগুলো হচ্ছে বড় ডাঙ্গাপাড়া এলাকার শমসের সেমি অটোরাইস মিল এবং ফকিরপাড়া (ধরন্দা) এলাকার চাল আমদানিকারক সুমন এন্টারপ্রাইজ। এই অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লায়লা ইয়াসমিন। হাকিমপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লায়লা ইয়াসমিন বলেন, জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।

বগুড়া : বাজারে খুচরা পর্যায়ে চিকন চাল সর্বোচ্চ ৬৫ টাকা ও মোটা চাল ৪৯ টাকায় বিক্রি করতে হবে। নির্ধারিত মূল্যের অতিরিক্ত নেওয়া হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে গুজব ছড়িয়ে বাজার অস্থিতিশীল করার অপচেষ্টাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। গত মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের সভাকক্ষে ধান ও চালের মূল্যর ঊর্ধ্বগতি প্রতিরোধ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এ সময় জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, বগুড়ায় কী পরিমাণ ধান ও চাল উৎপাদন হয় তা সবার জানা। বগুড়ায় ধান চালের কোনো সংকট নেই। জেলার উৎপাদিত চাল দেশের বিভিন্ন স্থানে যায়। সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মোতাহার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিলুফা ইয়াসমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মেজবাউল করিম, জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close