নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০২৪

সবচেয়ে বেশি প্রাণহানি মোটরসাইকেলে

সড়ক রেল নৌপথে মৃত্যু ৮৫০৫

বিদায়ি বছরে (২০২৩) দেশের সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনায় ৮ হাজার ৫০৫ জন মারা গেছে। এর মধ্যে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৭ হাজার ৯০২ জন। তাদের মধ্যে ৬ হাজার ২৬১ সড়ক দুর্ঘটনায় আহত হয় ১০ হাজার ৩৭২ জন। রেলপথে ৫২০টি দুর্ঘটনায় ৫১২ জন নিহত ও ৪৭৫ জন আহত হয়েছে। নৌপথে ১৪৮টি দুর্ঘটনায় ৯১ জন নিহত হয়েছেন। এ ছাড়া সড়কে ২ হাজার ৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২ হাজার ১৫২ জন নিহত ও ১ হাজার ৩৩৯ আহত হয়েছে, যা দুর্ঘটনার ৩২ শতাংশের বেশি। গতকাল রবিবার রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

যাত্রী কল্যাণ সমিতি বলেছে, ২০২২ সালের চেয়ে বিদায়ি ২০২৩ সালে ছোট যানবাহনের সংখ্যা হঠাৎ কয়েক গুণ বৃদ্ধি পাওয়া ও এসব যানবাহন অবাধে চলাচলের কারণে দুর্ঘটনা বেড়েছে। এতে ফিডার রোডে ৫৫, জাতীয় মহাসড়কে ১৪ এবং লেভেলক্রসিংয়ে শূন্য দশমিক ১৬ শতাংশ সড়ক দুর্ঘটনা বেড়েছে। তবে এবার আঞ্চলিক মহাসড়কে ৪৯ দশমিক ৩৩ শতাংশ দুর্ঘটনা কমেছে বলে জানিয়েছে এই সংগঠন।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী ২০২৩ সালের সড়ক দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবেদন তুলে ধরেন। তিনি বলেন, অবাধে ইজিবাইক চলছে। এসবের পৃষ্ঠপোষকতায় রয়েছেন স্থানীয় রাজনৈতিক নেতারা। ২০২৩ সালে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি ১ হাজার ৯৫০ জন চালক মারা যান।

গত বছর দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ঢাকা বিভাগে। এখানে ১ হাজার ৭৩৬টি সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৭১২ জন নিহত ও ২ হাজার ৩৮১ জন আহত হয়েছে।

গত বছর ১৭ জানুয়ারি সবচেয়ে বেশি ৩৫টি দুর্ঘটনা ঘটে এবং ৭ জুলাই দুর্ঘটনায় সবচেয়ে বেশি ৪১ জন মারা যায়। অন্যদিকে কম দুর্ঘটনা ঘটে ২৬ মার্চ।

মোজাম্মেল হক বলেন, বর্তমান সরকার গত ১৫ বছরে সড়কে অবকাঠামো নির্মাণে যতটা সাফল্য দেখিয়েছে, ঠিক ততটা ব্যর্থ হয়েছে সড়কে নৈরাজ্য ঠেকাতে। তিনি আশা করেন, নতুন মেয়াদে সরকার দুর্ঘটনা কমাতে উদ্যোগী হবে। দুই কলেজছাত্রসহ নিহত ৪: পৃথক সড়ক দুর্ঘটনায় টাঙ্গাইল ও সাতক্ষীরায় দুই কলেজছাত্রসহ চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো চারজন। গতকাল রবিবার এসব দুর্ঘটনা ঘটে। প্রতিনিধিদের পাঠানো খবর-

টাঙ্গাইল : গতকাল সকালে টাঙ্গাইলের নাগরপুরের মোকনার কেদারপুরে শেখ হাসিনা সেতুতে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে দুজন নিহত হয়েছে। এদিকে ঘাটাইলে মোটরসাইকেল-মাহিন্দ্রের সংঘর্ষে আবদুল বাছেদ (৭০) নামে এক যাত্রী নিহত ও মোটরসাইকেলের দুই আরোহী গুরুতর আহত হয়েছেন। নিহতরা হলেন- উপজেলার শুনশি গ্রামের ওমর সেতাবের ছেলে শাকিল মিয়া (১৯) এবং কলমাইদ গ্রামের আদম আলীর ছেলে মাসুম মিয়া (১৯)। তারা দুজনেই পার্শ্ববর্তী জেলা মানিকগঞ্জ সাটুরিয়া সৈয়দ কালু শাহ কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী। নাগরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন বলেন, ঘনকুয়াশার কারণে এসব দুর্ঘটনা ঘটেছে। ধলাপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল কুদ্দুস বলেন, আইনিপ্রক্রিয়া শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাতক্ষীরা : রবিবার বিকেলে সাতক্ষীরা-খুলনা মহাসড়কের পাটকেলঘাটা থানার ভৈরবনগর বাইসাইকেলের ধাক্কায় মোটরসাইকেলের এক আরোহী নিহত ও দুই আরোহী আহত হয়েছেন। আহতরা সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন।

নিহত অভি কুমার পাটকেলঘাটা থানার কুমিরা গ্রামের তপন কুমার দের ছেলে এবং তালা সরকারি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। আহতরা হলেন- কুমিরার কদমতলার কাঠ ব্যবসায়ী আলমগীর হোসেনের ছেলে আসিফ হোসেন (২০) ও খলিষখালীর কাটাখালী গ্রামের উত্তম মন্ডলের ছেলে শিমুল মন্ডল (২১)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close