কক্সবাজার প্রতিনিধি

  ১১ জানুয়ারি, ২০২৪

ঢাকা-কক্সবাজার

পর্যটক এক্সপ্রেসের যাত্রা শুরু

ঢাকা থেকে কক্সবাজার রুটে পর্যটক এক্সপ্রেস নামের নতুন এক জোড়া ট্রেন চালু হয়েছে। গতকাল বুধবার ভোর ৬টা ১৫ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেনটি কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যায়। বিকেল ৩টায় এটি কক্সবাজার আইকনিক রেলস্টেশনে পৌঁছায়। ১৬টি বগির এ ট্রেনের ধারণক্ষমতা ৭৮৫ জন।

‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনটি রাত ৮টায় কক্সবাজার থেকে ছেড়ে চট্টগ্রামে পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে। ২৫ মিনিট বিরতি দিয়ে চট্টগ্রাম থেকে ট্রেনটি রাত সোয়া ১১টায় ছেড়ে রাত ৩টা ৫০ মিনিটে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছবে। সেখানে ৩ মিনিট বিরতি দিয়ে ভোর সাড়ে ৪টায় কমলাপুর রেলস্টেশনে পৌঁছাবে। ট্রেন দুটি শুধু ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিয়েছে জানিয়ে কক্সবাজার রেলস্টেশনের স্টেশনমাস্টার গোলাম রব্বানী বলেন, নতুন আরেকটি ট্রেন (পর্যটক এক্সপ্রেস) যুক্ত হওয়ায় রেলের আয় আরো বাড়বে।

একইভাবে ট্রেনটি কমলাপুর রেলস্টেশন থেকে ভোর সোয়া ৬টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ৬টা ৩৮ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে ভোর ৬টা ৪৩ মিনিটে ছেড়ে বেলা ১১টা ২০ মিনিটে চট্টগ্রাম পৌঁছাবে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে পর্যটন এক্সপ্রেস কক্সবাজার রেলস্টেশনে পৌঁছাবে বিকেল ৩টায়।

দুটি ট্রেনে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথে ভাড়া (এসি) ৪৭০ এবং (নন-এসি) ২৫০ টাকা। চট্টগ্রামের ১১৫ যাত্রীর জন্য ট্রেনে দুটি বগি নির্ধারিত রাখা হয়। একটি এসি বগিতে ৫৫ এবং আরেকটি নন-এসি বগিতে ৬০ জন। ভবিষ্যতে চট্টগ্রাম-কক্সবাজার পথে পৃথক ট্রেন চালানোর পরিকল্পনা আছে রেলওয়ে কর্তৃপক্ষের।

কক্সবাজার এক্সপ্রেসের মতো একই ভাড়া নির্ধারণ করা হয়েছে ‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনে। ৩৪৬ কিলোমিটার দূরত্বের ঢাকা-কক্সবাজার পথে আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৫০০ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) চেয়ারের ভাড়া ৯৬১ টাকা, এসি (স্নিগ্ধা) সিটের ভাড়া ১ হাজার ১৫০ টাকা এবং ঘুমিয়ে যাওয়ার জন্য ভাড়া ১ হাজার ৭২৫ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close