কক্সবাজার প্রতিনিধি

  ০৯ মে, ২০২২

শাহপরীর দ্বীপের সাইক্লোন শেল্টার বিলীনের পথে

টেকনাফের শাহপরীর দ্বীপ জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সাইক্লোন শেল্টারটি জেলে পল্লীর প্রায় চার হাজারের অধিক মানুষের প্রাকৃতিক দুর্যোগের সময়ে একমাত্র আশ্রয়স্থল। কিন্তু সাইক্লোন শেল্টার ভবনটি নাফ নদের বেড়িবাঁধের বাইরে হওয়ায় প্রতিনিয়ত জোয়ারের ধাক্কায় মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। ভবনটি এখন নাফ নদের গর্ভে বিলীনের পথে। বর্তমানে ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। ফলে অনিরাপদ অবস্থায় রয়েছে দুর্যোগের শেষ আশ্রয়স্থলটি। একই সঙ্গে জালিয়াপাড়া এলাকার শিক্ষার্থীদের পড়ালেখা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ভবনটি নাফ নদে বিলীন হয়ে গেলে শিশুদের পড়ালেখা যেমন বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে তেমনি দুর্যোগের সময়ে আশ্রয়ের স্থানও পাবে না।

স্থানীয়রা জানান, আমাদের ছেলেমেয়েদের পড়ালেখা এবং দুর্যোগের একমাত্র আশ্রয় স্থান ভবনটি। সরকারের কাছে এই সাইক্লোন সেল্টার ও স্কুল ভবনটি যেন রক্ষা করা হয়। নাফ নদের জোয়ারের পানি বিদ্যালয় ভবনে তীব্র বেগে আঘাত হানছে। জোয়ারের ধাক্কায় ভবনটির নিচতলার নদের অংশে ভাঙন শুরু হয়েছে। দিন দিন ভাঙন আরো বড় হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত কোনো পদক্ষেপ না নিলে অচিরেই ভবনটি নদের গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। জালিয়াপাড়া স্কুলের প্রধান শিক্ষক মাস্টার আবদুর রহিম জানান, বিদ্যালয়টিতে প্রায় ২৫০ শিক্ষার্থী লেখাপড়া করে। তাদের শিক্ষাব্যবস্থা রক্ষা করতে দ্রুত ব্যবস্থা নেওয়া দরকার। তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

জালিয়াপাড়ার বাসিন্দা ও সাবরাং ইউপির ৯ নম্বর ওয়ার্ডের মেম্বার আবদুস সালাম বলেন, ‘জালিয়াপাড়ার সাইক্লোন শেল্টারটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভবনটি নাফ নদের বেড়িবাঁধের বাইরের অংশে পড়ে যায়। যে কারণে জোয়ারের পানি নিয়মিত ভবনে আঘাত করছে। এখন ভবনটি রক্ষা করতে হলে নাফ নদের অংশে বিদ্যালয় অংশ পর্যন্ত জরুরি ভিত্তিতে বাঁধ নির্মাণ করতে হবে। তিনি আরো বলেন, বর্ষার বাকি অল্প কয়েক দিন, এরই মধ্যে যদি বাঁধ নির্মাণ না করা হয়, তাহলে শেল্টারটি নাফ নদে বিলীন হয়ে যাবে। শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম পরিচালনা করাও অনেক ঝুঁকিপূর্ণ হয়েছে। দুর্যোগের সময় ভবনটিতে হাজার হাজার মানুষ আশ্রয় নেয়। কিন্তু এখন সেই আশ্রয় স্থানটিই ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। বর্ষার আগে যেন ভবনটি রক্ষা করতে জরুরি পদক্ষেপ গ্রহণ করে। টেকনাফ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কায়সার খসরু বলেন, ‘বিদ্যালয় ও সাইক্লোন শেল্টারটির বিষয়ে জেলা প্রশাসকের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দেওয়া হয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close