সংসদ প্রতিবেদক

  ১৪ জানুয়ারি, ২০২২

গুলশান ও ধানমন্ডির জায়গা উদ্ধারের সুপারিশ

রাজধানীর অভিজাত এলাকা গুলশান ও ধানমন্ডিতে সরকারের যেসব বৈধ জায়গাগুলো অবৈধ দখলদারের কব্জায় রয়েছে; সেগুলো উদ্ধারের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে সুপারিশ জানিয়েছে এ-সংক্রান্ত সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পবিার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভা আলোচনা করে এ সুপারিশ জানানো হয়। কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে অংশ নেন কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন ও মো. মনোয়ার হোসেন চৌধুরী। বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটি সূত্র জানায়, সভায় গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর ও হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পগুলোর সার্বিক কার্যক্রম ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। এসব কর্তৃপক্ষের সমস্যা নিয়ে আলোচনা করার পর কমিটি গুলশান ও ধানমন্ডির অবৈধভাবে দখলকৃত জায়গাগুলো দখলমুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে অগ্রাধিকার ভিত্তিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সংকট নিরসনের ওপর তাগিদ দেন। পরে প্রতিটি প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত ব্যক্তি সরকারি আবাসনে চাকরিকালীন থাকতে পারেন, তা নিশ্চিতে বহুতল ভবন নির্মাণের সুপারিশ জানান। এ ছাড়া কমিটি চট্টগ্রামে স্থায়ীভাবে জলাবদ্ধতা নিরসনে এবং খালে আবর্জনা ফেলা প্রতিরোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সুপারিশ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close