আদালত প্রতিবেদক

  ১৬ নভেম্বর, ২০১৮

চোখ হারানোদের ক্ষতিপূরণের রায় বহাল

চুয়াডাঙ্গায় চক্ষুশিবিরে চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ওষুধ (ট্রাইপেন ব্লু) সরবরাহকারী প্রতিষ্ঠান আইরিশ এন্টারপ্রাইজের পক্ষ হতে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আইরিশ এন্টারপ্রাইজের করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের সাত সদস্যের বেঞ্চ গতকাল বৃহস্পতিবার কোনো আদেশ দেননি। এতে হাইকোর্টের

দেওয়া রায় বহাল থাকল বলে জানিয়েছেন জনস্বার্থে করা রিটকারী অ্যাডভোকেট অমিত দাশগুপ্ত।

এর আগে গত ২১ অক্টোবর হাইকোর্ট চুয়াডাঙ্গা শহরের ইম্প্যাক্ট কমিউনিটি হেলথ সেন্টারের চক্ষুশিবিরে চিকিৎসা নিতে গিয়ে অপারেশনের পর চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দেন। এর মধ্যে ইম্প্যাক্ট হেলথ সেন্টারকে ৫ লাখ টাকা করে এবং অপারেশন কাজে ব্যবহৃত অনুমোদনহীন ওষুধ আমদানি ও বাজারজাতকরণ প্রতিষ্ঠান আইরিশ এন্টারপ্রাইজকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের নির্দেশ মেনে ১৪ নভেম্বর ইম্প্যাক্ট কর্তৃপক্ষ চুয়াডাঙ্গা সিভিল সার্জনের মাধ্যমে চোখ হারানো ১৭ জনসহ ক্ষতিগ্রস্ত ২০ জনকে ৫ লাখ টাকা করে প্রদান করেছে। অন্যদিকে ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার আদেশ স্থগিত চেয়ে আইরিশ এন্টারপ্রাইজ কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করে। ১১ নভেম্বর চেম্বার বিচারপতির কোনো আদেশ না দিয়ে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আবেদনটি শুনানির জন্য পাঠিয়ে দেন। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আবেদনের শুনানি হয়। এ সময় আপিল বিভাগ জানতে চান রেজিস্ট্রেশনবিহীন ওষুধ দিয়ে কীভাবে এতগুলো মানুষের চোখ অপারেশন করা হলো। কেউ বিষয়টা না দেখায় উষ্মা প্রকাশ করেন আদালত।

আদালতে আইরিশ এন্টারপ্রাইজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। চোখ হারানোদের পক্ষে রিট আবেদনকারী আইনজীবী অমিত দাশগুপ্ত নিজেই শুনানি করেন। ইম্প্যাক্টের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর।

আদেশের পর জনস্বার্থে করা রিটকারী অ্যাডভোকেট অমিত দাশগুপ্ত বলেন, ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টার কর্তৃপক্ষ হাইকোর্টের রায় অনুযায়ী ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের অর্থ প্রদান করেছে। আশা করব, আইরিশ কর্তৃপক্ষ আদালতের নির্দেশনা বাস্তবায়ন করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close