নিজস্ব প্রতিবেদক

  ০৬ সেপ্টেম্বর, ২০১৮

ফেমবোসা সম্মেলন শুরু

নির্বাচনে জনগণের আস্থা অর্জন জরুরি : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সংসদীয় গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু সংসদ। তাই জাতীয় সংসদ নির্বাচনে জনগণের আস্থা অর্জন জরুরি। অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন হচ্ছে গণতন্ত্রের মূলভিত্তি। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা প্রতিষ্ঠা অন্যতম প্রধান শর্ত। আর স্বচ্ছতা নিশ্চিতের মাধ্যমে জনগণের আস্থা অর্জনই ফেমবোসার লক্ষ্য। ঢাকার র‌্যাডিসন ব্লুতে নির্বাচন কমিশন আয়োজিত ‘ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (এফইএমবিওএসএ- ফেমবোসা) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন। অনুষ্ঠানের শুরুতে স্পিকার শিরীন শারমিন এবং ফেমবোসার সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিদের উত্তরীয় পরিয়ে দেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। অনুষ্ঠানে আফগানিস্তানের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ও ফেমবোসার বর্তমান চেয়ারম্যান ডা. গোলাজান এ বাদী সাইদ এবং বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার খান মো নুরুল হুদা বক্তব্য দেন।

স্পিকার বলেন, সংবিধান অনুযায়ী সব ক্ষমতার মালিক জনগণ। সেই কারণে জনগণের আস্থা অর্জনের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় কারিগরি উদ্ভাবনী, ওয়েরসাইট ডিজাইন, নির্বাচন প্রশিক্ষণ ইত্যাদি জরুরি।

বাংলাদেশের জাতীয় নির্বাচন খুব নিকটে উল্লেখ করে ড. শিরীন বলেন, ইতোমধ্যে কমিশন স্মার্ট কার্ডসহ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছে। ফেমবোসার এ ধরনের সম্মেলন দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে অভিজ্ঞতা বিনিময় এবং পারস্পরিক জ্ঞান লাভে সক্রিয় ভূমিকা রাখবে এবং এর মাধ্যমে গণতন্ত্র আরো শক্তিশালী হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবম ‘ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া’র উদ্বোধন ঘোষণা করেন। পরে তিনি ফেমবোসার অফিশিয়াল ওয়েবসাইটটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। অনুষ্ঠান শেষে নির্বাচন কমিশনার কবিতা খানম ভোট অব থ্যাংকস প্রদান করেন।

সম্মেলনে উপস্থিত ছিলেন ভুটানের নির্বাচন কমিশন সচিব দাউয়া তানজিন, ভারতের নির্বাচন কমিশনার অশোক লাভাসা, মালদ্বীপের অ্যাম্বাসেডর এশাথ শান শাকির, নেপালের প্রধান নির্বাচন কমিশনার ডা. আইয়োদী প্রাশাদ জাদেভ, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকার, শ্রীলংকার নির্বাচন কমিশন চেয়ারম্যান মাহিন্দ্রা দেশাপ্রিয়াসহ বাংলাদেশের সাবেক ও বর্তমান নির্বাচন কমিশনাররা এবং দেশি-বিদেশি প্রতিনিধিরা।

উল্লেখ্য, বাংলাদেশ নির্বাচন কমিশনের উদ্যোগে ২০১০ সালে ঢাকায় সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের এক সম্মেলনের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলোর নির্বাচন বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ফেমবোসার যাত্রা শুরু হয়। এরপর পর্যায়ক্রমে সার্ক দেশগুলোর বিভিন্ন দেশে এই সম্মেলন হয়। এর আগে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলঙ্কা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির সম্মেলন হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close