ক্রীড়া প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগের মর্যাদা উঁচুতেই

অনেক দিন ধরেই স্থানীয় ক্রিকেটারদের দাবি ছিল আলাদা একটি টি-টোয়েন্টি লিগ আয়োজনের। তাদের মনের আশাটা এবার পূরণ হচ্ছে। প্রথমবারের মতো বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে শুরু হতে যাচ্ছে প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগ। আগামী সপ্তাহ থেকে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্ট লিস্ট ‘এ’র স্বীকৃতি পাবে।

অংশ নেওয়া ১২টি দল, খেলোয়াড় এবং ক্রিকেটভক্তদের জন্য খবরটা সুসংবাদই বটে। কাল সন্ধ্যায় এক বিবৃতিতে আসন্ন টুর্নামেন্টকে টি-টোয়েন্টি লিগকে লিস্ট ‘এ’ মর্যাদা দিয়েছে। তাতে করে লিগের সব ম্যাচ লিস্ট ‘এ’র রেকর্ডভুক্ত হবে।

আগামী ৮ মার্চ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের নতুন আসর। লিস্ট ‘এ’র ওই প্রতিযোগিতা শুরুর আগেই মাঠে গড়াবে কুড়ি ওভারের এই টুর্নামেন্ট। দুটো আসরেই অংশ নেবে ১২টি দল। দলগুলো চার গ্রুপে বিভক্ত হয়ে রবিন লিগ রাউন্ডের ম্যাচ খেলবে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়নরা টিকিট পাবে সেমিফাইনাল। ১ মার্চ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াই অনুষ্ঠিত হবে। একদিন পর একই মঞ্চে শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে। এই আসর শেষে শুরু হবে ঢাকা লিগের নতুন মৌসুম। এই টুর্নামেন্টে প্রতি ম্যাচে একজন করে বিদেশি খেলোয়াড় খেলাতে পারবে ক্লাবগুলো। কিন্তু কুড়ি ওভারের ম্যাচগুলোতে থাকছেন না কোনো বিদেশি খেলোয়াড়। স্থানীয় ক্রিকেটারদের ক্ষুদ্রাকৃতির ফরমেটে আরো দক্ষ করে তুলতেই মূলত প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে এই প্রতিযোগিতা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর শেষ হয়েছে কদিন আগে। যেখানে বিদেশি ক্রিকেটারদের দাপটে অনেকই আড়ালে থেকে গেছেন স্থানীয় ক্রিকেটাররা। তার আগের একাদশে পাঁচজন বিদেশি খেলোয়াড়কে একাদশে রাখার নিয়ম করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও সবশেষ আসর থেকে সেই নীতি থেকে সরে এসেছে বোর্ড। চারজন বিদেশিতে ফিরে এলেও স্থানীয় ক্রিকেটাররা রাসেল-রুশোদের ছায়ায় ঢেকে গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close