নিজস্ব প্রতিবেদক

  ১০ মে, ২০২০

করোনার তোয়াক্কা নেই, অলিগলিতে ভিড়

করোনার সংক্রমণ রোধে দেশে সাধারণ ছুটির ৪৫তম দিন চলছে। তারপরও দিন দিন বেড়েই চলেছে এ ভাইরাসের সংক্রমণ। কিন্তু এর মধ্যেও নানা কাজে বাইরে বের হওয়া মানুষজন যথাযথ শারীরিক দূরত্ব মানতে চাইছেন না। উল্টো সাবধানতা উপেক্ষা করে দিনকে দিন বাইরে মানুষের সমাগম বেড়ে চলেছে। এ চিত্র সবচেয়ে বেশি চোখে পড়ে রাজধানী ঢাকায়।

দিন দিন ঢাকার অলিগলিতে মানুষের ভিড় বাড়ছে। কারণে অকারণে হরেক ছুতায় ঘর থেকে বেরিয়ে পড়ছে তারা। এ ধরনের পরিস্থিতিতে দেশে দিন দিন করোনা সংক্রমণের ঝুঁকি আরো বাড়ছে বলে উদ্বেগ বিশেষজ্ঞদের। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে মনে হয় করোনাভাইরাসকে তেমন গা করছেন না কেউ। স্বাভাবিক ভঙ্গীতেই বাইরে ঘুরাফেরা করছেন অনেক মানুষ। দক্ষিণ বনশ্রীতেএলাকাতেও একই চিত্র চোখে পড়ে।

এখানে ঘোরাঘুরি করতে দেখা যায় আদিল আহমেদ নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে। তার কাছে বাসা থেকে বের হওয়ার কারণ জানতে চাইলে বলেন, রোজা রেখে কতক্ষণ বাসায় থাকা যায় বলেন? একটু হাঁটাহাঁটি করতে বের হয়েছি। বাসায় ফেরার সময় ইফতার কিনে নিয়ে যাবো। করোনার কারণে সরকার ছুটি ঘোষণা করল, সবাইকে বাসায় থাকতে বলছে এরপরও কেন এভাবে বেরিয়েছেন পুনরায় প্রশ্ন করলে তিনি বলেন, সবকিছুই তো মেনে চলছি। এরপরও যদি করোনা হয়ে যায়, তাহলে আর কিছু করার নেই।

সবকিছু মেনে চললে তো ঘর থেকে বেরোতেন না, এমন জবাবে এ শিক্ষার্থী বলেন, আমি প্রায় ১৫ দিন পর ঘর থেকে বের হলাম। কতক্ষণ ঘরে বন্দি হয়ে থাকা যায়, হাঁটাহাঁটিরও প্রয়োজন আছে কিনা বলেন? একই চিত্র ফার্মগেটের তেজকুনিপাড়ায়। ঘর থেকে কেন বের হয়েছেন জানতে চাইলে তেজকুনিপাড়ার বাসিন্দা চাকরিজীবী মমিনুল ইসলাম বলেন, সাত দিন পর বাসা থেকে বের হলাম। এর আগে বেরিয়েছিলাম বাজার করতে। আজ বের হয়েছি ওষুধ ও বাসার কিছু সদাইপাতি কিনতে। কেনাকাটা শেষ হলেই বাসায় ফিরে যাব। করোনার কারণেই বাসা থেকে সেভাবে বের হই না।

মিরপুর-১২ নম্বরে গিয়ে দেখা যায়, টিসিবির পণ্য কিনতে ভিড় জমিয়েছে মানুষ। কিন্তু মানা হচ্ছে না ন্যূনতম শারীরিক দূরত্ব। কেন দূরত্ব বজায় রেখে পণ্য কিনছেন না জানতে চাওয়া হয় সেলিম আহমেদ নামে এক চাকরিজীবীর কাছে।

তিনি বলেন, দুপুর থেকে লাইনে দাঁড়িয়ে আছি, এখন সাড়ে ৫টা বাজে, ইফতারের সময় হয়ে এলো অথচ কিছুই কিনতে পারিনি। কখন বাসায় যাব আর কখন ইফতার করব? লাইনে শারীরিক দূরত্ব বজায় রেখে দাঁড়ালে অন্যরা লাইন ভেঙে পণ্য কিনে নিয়ে চলে যায়। এসব কারণেই কেউ সামাজিক দূরত্ব মানতে চাইছেন না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,অলিগলি,ভিড়,লকডাউন,করোনা ঝুঁকি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close