মাংসের নানা পদ

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ১১:৫১

তানজিন তিপিয়া

মাংস আমিষের বিরাট উৎস। সবজি ও ফলমূলেও আমিষ বিদ্যমান, তবে তার উপকারিতা মাংস থেকে পাওয়া আমিষের তুলনায় অনেক কম। কিন্তু খেতে হবে পরিমিত। কারণ দেহে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়ে দেখা দিতে পারে নানাবিদ উপসর্গ। মাংসের ভিন্ন পদের রান্না নিয়েই আজকের আয়োজন।

টমেটোর লাল মাংস

উপকরণ : বড় ১ বাটি মাংস (নরম সেদ্ধ করা), পেঁয়াজ ১টি, রসুন ১টি, টমেটো ৫টি একত্রে ব্লেন্ডারে পিষা, কাঁচামরিচ গোটা ৫টি, সয়াবিন তেল ১০ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : মাংস, পানি বাদে সব উপকরণ তেলে কষিয়ে নিন। মাংসে পানি ঢেলে শুকিয়ে মাখামাখা হয়ে এলেই টমেটোর লাল মাংস তৈরি।

মাংসের খোওয়াব

উপকরণ : বড় মাংসের টুকরো ৬টি, পেঁয়াজ ১টি, রসুন ১টি, আদা বড় ১ টুকরো গ্রেট করা, কাঁচামরিচ গোটা ১০টি, সয়াবিন তেল ১৫ টেবিল চামচ, পানি ২ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল বাদে সব উপকরণ ডেকচিতে নিয়ে মাংস সেদ্ধ করে নরম করে নিন। তেলে একটি একটি করে কালো করে ভুনে নিলেই মাংসের খোওয়াব তৈরি।

মসলাদার হাড়

উপকরণ : বড় হাড়যুক্ত মাংস ৬টি (নরম সেদ্ধ করা), পেঁয়াজ ১টি, রসুন ২ কোয়া গ্রেট করা, কাঁচামরিচ গোটা ৭টি, সয়াবিন তেল ১০ টেবিল চামচ, ধনেগুঁড়ো ১ টেবিল চামচ, জিরে, গরম মসলা ও হলুদগুঁড়ো প্রতিটি ১ চা চামচ করে, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : মাংস, পানি বাদে সব উপকরণ তেলে কষিয়ে নিন। মাংসে পানি ঢেলে শুকিয়ে মাখামাখা হয়ে আসার অপেক্ষার প্রহর শেষ হলেই মসলাদার হাড় তৈরি।

কালো গোশতের সালাদ

২টি বড় মাংসের টুকরো ১ চা চামচ লবণ দিয়ে নরম সেদ্ধ করে ডুবু তেলে কালো করে ভুনে ফেলুন।

সালাদ-শসা ছোট ১টি, টমেটো ১টি, পেঁয়াজ ১টি চৌকা করে কাটা, আনার দানা ১ মুঠো, কাঁচামরিচ কুচি ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো, কাঠবাদাম কুচি ১ মুঠো, চিনি ও লবণ আধা চা চামচ করে, ভিনেগার ১ ঢাকনা। সব কটি উপকরণ মিশিয়ে নিন।

প্রস্তুত প্রণালি : বাসনে সালাদ ঢেলে ভুনো মাংস হাতে ছিঁড়ে ওপরে বসিয়ে দিলেই গোশতের সালাদ তৈরি।

পিডিএসও/হেলাল