নিজস্ব প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০২২

হলমার্ক কেলেঙ্কারি : সোনালী ব্যাংকের হুমায়ুনের আরেক মামলায় সাজা

ফাইল ছবি

ঋণ জালিয়াতির মাধ্যমে সোনালী ব্যাংকের প্রায় সোয়া পাঁচ কোটি টাকা আত্মসাতের দায়ে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবিরসহ নয়জনকে দুই ধারায় ১৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া আরো একজনকে দেওয়া হয়েছে দুটি ধারায় আট বছরের কারাদণ্ড। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. ইকবাল হোসেন রবিবার (১১ ডিসেম্বর) এ মামলার রায় ঘোষণা করেন।

হুমায়ুন কবির ছাড়াও উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাইনুল হক, নির্বাহী কমকর্তা (সাময়িক বরখাস্ত) মোহাম্মদ আবদুল মতিন, উপমহাব্যবস্থাপক মো. সফিজ উদ্দিন, সহকারী মহাব্যবস্থাপক মো. কামরুল হোসেন, মহাব্যবস্থাপক (জিএম) ননী গোপাল নাথ, প্যারাগন প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের এমডি মো. সাইফুল ইসলাম রাজা, পরিচালক আবদুল্লাহ আল মামুন ও মণ্ডল ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. মকবুল হোসেনের একটি ধারায় ১০ বছর এবং অন্যধারায় ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

দুই ধারার সাজা একসঙ্গে কার্যকর হবে বলে তাদের ১০ বছর করে কারাভোগ করতে হবে। এ ছাড়া আরেক ধারায় তাদের ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে রায়ে।

এ ছাড়া সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক শেখ আলতাফ হোসেনকে একটি ধারায় ৫ বছর এবং অন্যধারায় ৩ বছর সশ্রম কারাদ- দিয়েছেন আদালত। দুই ধারার সাজা একত্রে চলবে বলে তাকে ৫ বছর কারাভোগ করতে হবে। পাশাপাশি আরেকটি ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরো তিন মাস কারাদণ্ড দিয়েছেন আদালত। একই অভিযোগে দোষী সাব্যস্ত হলেও পক্ষাঘাতগ্রস্ত থাকায় শেখ আলতাফকে ওই ধারার তুলনামূলক কম শাস্তি দেওয়া হয়েছে।

রায় ঘোষণার সময় মাইনুল হক, সফিজ উদ্দিন, শেখ আলতাফ ও কামরুল হোসেন আদালতে উপস্থিত ছিলেন। তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। পলাতকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আদালত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close