চট্টগ্রাম ব্যুরো

  ৩০ অক্টোবর, ২০১৮

জামিনে মুক্তি পেলেন চবি শিক্ষক মাইদুল

ফাইল ছবি

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে আইসিটি আইনে করা মামলায় উচ্চ আদালত থেকে জামিন পাওয়ার ২০ দিন পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক মাইদুল ইসলাম মুক্তি পেয়েছেন। মঙ্গলবার সকালে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পান।

মাইদুলের আইনজীবী ভুলন লাল ভৌমিক বলেন, উচ্চ আদালত ২০ দিন আগে মাইদুল ইসলামের জামিনের আদেশ দিলেও তা ঢাকা থেকে চট্টগ্রামে আসেনি। জামিন আদেশ গত সোমবার এসে পৌঁছে। বেইল বন্ড জমা দিতে সন্ধ্যা হয়ে যায়। তাই মঙ্গলবার সকালে মুক্তি পেয়েছেন তিনি।

মুক্তির পর মাইদুল ইসলাম বলেন, মুক্তি পেয়ে আমি সাময়িকভাবে খুশি। কিন্তু পরিপূর্ণ আনন্দিত নই। ‘মতপ্রকাশের জন্য এখনো অনেকে কারাগারে আছেন। মুক্তবুদ্ধির চোয়ালে যেভাবে আঘাত হানা হচ্ছে তা কাম্য নয়।’

এর আগে কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষ নিয়ে প্রধানমন্ত্রীকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে গত ২৩ জুলাই চবির সমাজতত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন সাবেক ছাত্রলীগ নেতা ইফতেখার উদ্দিন আয়াজ।

ওই মামলায় গত ২৪ সেপ্টেম্বর চট্টগ্রামের জেলা ও দায়রা জজ ইসমাইল হোসেনের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান শিক্ষক মাইদুল ইসলাম। পরে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত। এরপর ২৫ সেপ্টেম্বর তাকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ২ অক্টোবর হাইকোর্টে অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে শিক্ষক মাইদুল ইসলামের পক্ষে আবেদন করা হয়। এরপর ৯ অক্টোবর মাইদুল ইসলামকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেয় হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দিয়েছিলেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জামিন,মুক্তি,চবি শিক্ষক,মাইদুল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close