পার্থ মুখোপাধ্যায়

  ২৮ জানুয়ারি, ২০২০

নাগরিকত্ব : ইইউকে স্পিকারের চিঠি

সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে সওয়াল করে ইউরোপীয় ইউনিয়নকে চিঠি লিখেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ৭৫১ জন সদস্যের মধ্যে ৬২৬ জন সংশোধিত নাগরিকত্ব আইন এবং জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে ৬টি বিরোধী প্রস্তাব পেশ করে।

ইইউ-পার্লামেন্টের বহু সাংসদ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, যে পন্থা অবলম্বন করে ভারত সরকার সিএএ কার্যকর করেছে, তা গোটা বিশ্বে বৃহত্তরভাবে রাষ্ট্রহীনতার আশঙ্কা তৈরি করবে। যার কারণে বাড়বে মানুষের দুর্ভোগ।

এই ধরনের প্রস্তাব একটি অস্বাস্থ্যকর নজির স্থাপন করবে এমনটা উল্লেখ করে স্পিকার ওম বিড়লা লিখেছেন, একটি আইনসভার পক্ষে অন্যের উপর রায় চাপিয়ে দেওয়া অনুচিত, এটা এমন একটি অভ্যাস যাকে স্বার্থের কারণে অপব্যবহার করা যায়। সিএএ প্রসঙ্গে ওম বিড়লা লিখেছেন, নাগরিকত্ব আইন সংসদের উভয় সভায় যথাযথভাবে বিবেচনা করেই পাস করা হয়েছে।

ইইউ সংসদের সভাপতিকে সম্বোধন করে ওই চিঠিতে লেখা হয়েছে, এই আইনটিতে ভারতের প্রতিবেশী দেশগুলিতে যারা ধর্মীয় নিপীড়নের শিকার হয়েছে তাদের সহজ উপায়ে নাগরিকত্ব দানের বিধান রয়েছে। এটি কারও কাছ থেকে নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার লক্ষ্যে আনা হয়নি।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা অভিযোগ করছিল, ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে, তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে হয়রানি করা হচ্ছে এবং যারা এর বিরোধিতা করছে, সে বিরোধী দল হোক, কোনও মানবাধিকার গোষ্ঠী হোক, কিম্বা সরকারের সমালোচনা করা সাংবাদিক, সবাইকেই দমিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইইউ,চিঠি,ভারত,নাগরিকত্ব আইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close