ঢাবি প্রতিনিধি

  ৩১ অক্টোবর, ২০১৮

ডাকসু নির্বাচনের ডাটাবেজ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হলসংসদ নির্বাচনকে সামনে রেখে হলভিত্তিক শিক্ষার্থীদের ডাটাবেজ প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন। প্রকাশিত ডাটাবেজে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের মোট ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর তথ্য রয়েছে।

আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এ ডাটাবেজকে ‘ডাকসু নির্বাচনের খসড়া ভোটার তালিকা’ হিসেবে উল্লেখ করা হলেও উদ্বোধনকালে উপাচার্য আখতারুজ্জামান বলেন, এটিকে ডাকসু নির্বাচনের ভোটার তালিকা বলা কঠিন, বলা যায় হলভিত্তিক শিক্ষার্থী তালিকা। ডাকসু নির্বাচন-প্রক্রিয়া শুরু হলে ডাকসুর সংবিধানের আলোকে এখান থেকে ভোটার-তালিকা প্রস্তুত করা হবে।

প্রকাশিত ডাটাবেজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের সঙ্গে সংযুক্ত ও আবাসিক মিলিয়ে মোট ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর তথ্য রয়েছে। এর মধ্যে ১৪ হাজার ৫০৯ জন নারী শিক্ষার্থী ও ২৩ হাজার ৯৮৪ জন পুরুষ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (ducsu.du.ac.bd) প্রবেশ করে এই তালিকা দেখা যাবে।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, প্রথমবারের মতো আমরা শিক্ষার্থীদের হলভিত্তিক একটি ডাটাবেজ তৈরি করতে সক্ষম হয়েছি। যেহেতু প্রথমবার, সেকারণে এতে ভুল-ভ্রান্তি রয়ে গেছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সেগুলো সংশোধনের সুযোগ রয়েছে। সংশ্লিষ্ট হল অফিসে তালিকার হার্ড কপি সংরক্ষিত থাকবে। সংশোধন, পরিমার্জন, বিয়োজনের জন্য ৩০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষের অফিসে লিখিতভাবে জানাতে হবে।

উপাচার্য জানান, এই ডাটাবেজের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, হল প্রাধ্যক্ষ ও বিভাগের চেয়ারম্যানদের সুবিধা হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের দ্রুত চিনতে পারবেন। ফলে বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে গতিশীলতা আসবে।

এর আগে ৩০ মার্চ ডাকসু নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ডাকসু নির্বাচনের প্রক্রিয়া যে গতিতে চলছে, তাতে করে মার্চে ডাকসু নির্বাচন আয়োজন সম্ভব কিনা- এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান বলেন, ধাপে ধাপে কাজ চলছে। তাই এটি নিয়ে বাড়তি কথা বলার সুযোগ নেই।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডাকসু,নির্বাচন,ডাটাবেজ,প্রকাশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close