আরমান ভূঁইয়া

  ২৭ মে, ২০২২

ভার্চুয়াল প্রভাবে বাড়ছে অপরাধ

অনলাইন জগতে ভয়ংকর ও অপরাধমূলক গেম, সাইবার বুলিং এবং সোশ্যাল মিডিয়া অপব্যবহারের প্রভাবে দেশে বাড়ছে অপরাধ প্রবণতা। নানা রকম অশ্লীল ও মারধরে কন্টেন্ট দেখে অপরাধে জড়াচ্ছে শিশু-কিশোর ও তরুণ-তরুণীরা। প্রতারণা, মারধর, যৌন হয়রানি এমনকি খুনোখুনির ঘটনাও ঘটাচ্ছে তারা। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয়ভাবে এখনই এর প্রতিকার না হলে এর প্রভাব ভবিষ্যতে ভয়ংকর রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

গত মার্চে ফেসবুক স্ট্যাটাসে কমেন্ট রিয়েক্টকে কেন্দ্র করে তিনজন হত্যার শিকার হয়েছেন। ফেসবুকে হত্যার প্ল্যান করে বাস্তবে তা কার্যকর করাও ঘটনা রয়েছে অহরহ। বিশেষ করে ফেসবুক গ্রুপ করে কিশোর গ্যাং তৈরি, পরিকল্পনা, ছুরি-ছিনতাইসহ প্রায় সময় নানা অপরাধ সংঘঠিত হচ্ছে এই ভার্চুয়াল জগৎকে কেন্দ্র করে।

ফেসবুকে এসে ঘোষণা দিয়ে আত্মহত্যার প্রবণতাও বাড়ছে। সাম্প্রতিক সময়ে ভার্চুয়ালি একটি স্ট্যাটাস দিয়ে আত্মহত্যার করেন এক ব্যবসায়ী। বিশ্লেষকরা জানান, এখন আর ভার্চুয়াল ও বাস্তবের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। সাইবার অপরাধ বলতে ভার্চুয়াল দুনিয়ার কিছু অপরাধ বোঝানো হলেও বর্তমানে একই অপরাধ উভয় স্থানেই ব্যবহার করা হচ্ছে।

মার্চে গাজীপুরের কাপাসিয়ায় এক নারীকে নিয়ে ফেসবুক পোস্ট এবং তাতে হা হা রিয়েক্ট দেওয়াকে কেন্দ্র করে দুই পরিবারের মধ্যে সংঘর্ষ হয়। শেষ পর্যন্ত দুই গ্রামের মধ্যে সংঘর্ষে তিন পরিবারের তিন তরুণ নিহত হয়। আহত হয় আরো পাঁচজন। এর আগেও ফেসবুকে স্ট্যাটাস ও কমেন্ট নিয়ে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত বছরের ২৬ নভেম্বর গোপালগঞ্জের কাশিয়ানীতে ফেসবুকে দেওয়া একটি পোস্টকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নারীসহ ৪০ জন আহত হন। রক্তক্ষয়ী এ সংঘর্ষে ৫০টির বেশি ঘরবাড়ি ভাঙচুর করা হয়।

এ ছাড়া ফেসবুকে গুজব ছড়িয়ে বা ধর্মীয় উসকানি ছড়িয়ে সংখ্যালঘুদের ওপর হামলার কৌশল বেশ পুরোনো। অন্যদিকে প্রতিবাদী ফেসবুক পোস্টের কারণে হামলা, নির্যাতন এমনকি ধর্ষণের ঘটনাও রয়েছে বহু। এসব ঘটনায় মামলার সংখ্যাও কম নয়। এসব কারণে সবচেয়ে বেশি ভোগে নারীরা। ফেসবুক বা সামাজিক যোগাযোগমাধ্যমে তারাই বেশি হয়রানির শিকার হচ্ছেন।

অন্যদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এবং অনলাইন বিভিন্ন গেমসের মারধর, অশ্লীল এবং প্রতারণামূলক গেমিংগুলো খেলার প্রভাবে বাস্তব জীবনে তার প্রভাব পড়ছে। এ কারণে গত কয়েক বছরে কিশোর অপরাধ বেড়েছে কয়েকগুণ। বিশেষ করে সামান্য কিছুর নিয়ে জড়ানো সংঘর্ষে সহসাই দেশীয় অস্ত্রের ব্যবহার হচ্ছে। গত কয়েক বছরে কিশোর গ্যাংয়ের মারধরে বহু নিহতের ঘটনা রয়েছে। এ ছাড়া তাদের ভেতরে মাদকের ব্যবহার, অশ্লীলতা এবং অবৈধ উপায়ে অর্থ উপার্জনের প্রবণতা বেড়েছে অনেক।

তা ছাড়া আইডি হ্যাকিং, অনলাইন প্রতারণা এবং নানাভবে অনলাইন মাধ্যমে আর্থিক প্রতারণার জন্য রয়েছে বহু প্রতারত চক্র। তারা বিভিন্নভাবে আইডি হ্যাক করে ব্ল্যাকমেইল, বিকাশ কিংবা ব্যাংক অ্যাকাউন্টেও প্রতারণা চালাচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক তানভীর হাসান জোহা একে অশনিসংকেত উল্লেখ করে বলেন, ‘বর্তমানে প্রযুক্তি উন্নয়নে সঙ্গে সঙ্গে মোবাইল ফোন ও ইন্টারনেটের ব্যবহার বেড়েছে বহুগুণ। সামাজিক যোগাযোগমাধ্যমে সব শ্রেণি-পেশার মানুষের সম্পৃক্ততা বেড়েছে। তবে এসব প্রযুক্তি ব্যবহারে জ্ঞান ও প্রশিক্ষণ বাড়েনি। জাতীয় পর্যায়েও কেনো গাইডলাইন নেই। অধিকাংশ মানুষই জানে না এর সঠিক ব্যবহার ও প্রতিকার। ফলে ভার্চুয়াল ব্যবহারকে কেন্দ্র করে বাস্তব জীবনে সংঘাত-সংঘর্ষ বাড়ছে।’

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, ‘সাইবার অপরাধের বিচারহীনতার জেরে অপরাধ বাড়ছে। বিচার না পেয়ে কেউ কেউ সরাসরি প্রতিরোধে নেমে নিজেই হত্যা, সংঘর্ষের মতো অপরাধে জড়িয়ে পড়ছে। একটি মেয়েকে সাইবার জগতে চরম হয়রানি করা হয়। বিচার পায় না। শেষ পর্যন্ত আত্মহত্যা করে।’

তিনি বলেন, ‘প্রযুক্তির বিকাশের প্রতিটি পর্যায়েই এরকম ঘটনা আমরা লক্ষ্য করি। তবে আমাদের বসে থাকলে চলবে না। আমাদের প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে। আইন যেমন কার্যকর করা প্রয়োজন তেমনি সচেতনতা বাড়ানো খুব জরুরি। সবচেয়ে জরুরি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের শিক্ষিত করা।’

সাইবার পেট্রোলিং নিয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান বলেন, ‘আমরা সাইবার পেট্রোলিং আরো জোরদার করেছি। সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানি বা সংঘাতমূলক কোনো পরিস্থিতি হচ্ছে কি না তা আমরা মনিটর করি এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিই। তারপরও কোনো অপরাধ সংঘঠিত হলে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হয়।’ তিনি বলেন, ‘এটা প্রতিরোধে সবচেয়ে জরুরি হচ্ছে সচেতনতা। ব্যক্তি, পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব পর্যায়ে সচেতনতার বাড়াতে হবে। এজন্য পুলিশের নানা কর্মসূচি নেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন পর্যায়ে সচেতনতা বাড়াতে আমরা কাজ করছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভার্চুয়াল,অপরাধ,কিশোর গ্যাং,প্রতারণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close