সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

  ২৬ এপ্রিল, ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল

তীব্র দাবদাহে শ্রমিক সংকট, ধান কাটা নিয়ে শঙ্কা

ছবি: সংগৃহীত

তীব্র দাবদাহে চলতি বোরো মৌসুমে ইরি-বোরো ধান কাটা নিয়ে শ্রমিক সংকটে পড়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় বোরো ধান বেশ ভালো হয়েছে অথচ ধান কাটার ধুম নেই। বাধ্য হয়ে মাথায় রোদ আর তাপের মধ্যেই ধান খেতে নামছেন কৃষক। দ্বিগুণ পারিশ্রমিক দিয়েও শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে জানায় তারা।

সরাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়নে চলতি বোরো মৌসুমে ১৭ হাজার ৫৮৫ হেক্টর জমিতে ইরি-বোরো চাষাবাদ করা হয়েছে। খেতে চলতি বছর ধানের ভালো ফলন হয়েছে।

কৃষকরা জানান, ভালো ফলন হলেও তীব্র তাপদাহের কারণে এখন পর্যন্ত বিভিন্ন জেলা-উপজেলা থেকে কোনো ধান কাটা শ্রমিকরা আসেনি। এবার যে পরিমাণ তাপদাহ শুরু হয়েছে তাতে বেশির ভাগ শ্রমিক আসবে না ধারনা। ফলে সরাইলে ধান কাটা নিয়ে কৃষকরা পড়েছেন বিপাকে। শুরু থেকে আবহাওয়া অনুকূলে থাকায় ধান বেশ ভালো হয়েছে।

কৃষক শাহআলম মিয়া বলেন, উপজেলা জুড়ে ধান কাটা মৌসুমে দেশের বিভিন্ন জেলা থেকে অনেক শ্রমিক গিয়ে ধান কেটে ঘরে তুলে দেন। কিন্তু এবার সময় মতো শ্রমিকরা না আসায় ধান ঘরে তোলার দুশ্চিন্তা কৃষকদের ঘুম নেই।

আরেক কৃষক আব্দুল্লাহ মিয়া বলেন, ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। গরমে মাঠে ধান কাটতে নেমেছি। শরীরের ঘাম বের হয়ে আরও দুর্বল হয়ে যাচ্ছি।

এদিকে শ্রমিক জয়নাল মিয়া বলেন, ভোর ৫টা থেকে রাত ৮ পর্যন্ত ধান কাটার কাজ করে দৈনিক ৫০০-৬০০ টাকা পান। উচ্চমূল্যের বাজারে এ উপার্জনে তাদের সংসার চলে না।

সরাইল উপজেলা কৃষি কর্মকর্তা মো. একরাম হোসেন জানান, শুরু থেকে আবহাওয়া অনুকূলে থাকায় বোরো ধান বেশ ভালো হয়েছে। আর যে সব এলাকায় ধান বেশি পেঁেকছে সেই সব এলাকায় হারভেস্টার মেশিনে ধান কাটার ব্যবস্থা রয়েছে। কৃষি বিভাগ সবসময় কৃষকদের পাশে থেকে সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তীব্র দাবদাহ,ইরি-বোরো ধান,শ্রমিক সংকট,ব্রাহ্মণবাড়িয়ার সরাইল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close