reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০১৭

আরণ্যকের ‘দ্য জুবলী হোটেল’

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে ১০ দিনব্যাপী ‘গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৭’। উৎসবে প্রতিদিন মঞ্চায়িত হচ্ছে একাধিক নাটক। আজ জাতীয় নাট্যশালার পরিক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে আরণ্যক নাট্যদলের ‘দ্য জুবলী হোটেল’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মান্নান হীরা। নাট্যদলের ৫৭তম প্রযোজনা এটি।

নাটকের গল্পে দেখা যায়, জুবিলি হোটেলে শহরের সর্বস্তরের মানুষের নিয়মিত আড্ডা চলে। হারু মণ্ডল নামের এক প্রবীণ নাট্য-নির্দেশক তার দলবল নিয়ে এখানে নিয়মিত আড্ডা দেয় আর ‘সুলতানা রাজিয়া’ নামক একটি নাটক করার জন্য নিয়মিত মিটিং করে। ২০ বছর ধরে এই প্রক্রিয়া চললেও অদ্যাবধি সুলতান রাজিয়া মঞ্চে আসেনি। কারণ সুলতানা রাজিয়া চরিত্রে অভিনয় করার জন্য কোনো অভিনেত্রী পাওয়া যাচ্ছে না।

শহরে আসে যাদুর দল ‘দ্য ঘোষ ম্যাজিক পার্টি’। সেই ম্যাজিক পার্টির নৃত্যশিল্পী হেমামালিনীকে দেখে হারু মণ্ডলের মনে হয় সেই হতে পারে সুলতানা রাজিয়া। হারু মণ্ডল তাকে প্রস্তাব দেয় অভিনয় করার জন্য। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ম্যাজিক পার্টির সঙ্গে পাকা স্ট্যাম্পে চুক্তি। জুবলী হোটেলের কর্মী মমতা। যে কিনা নানা প্রতিকূলতার মাঝেও সারাক্ষণ একটি সুন্দর সংসারের স্বপ্ন দেখে। কিন্তু পুরুষতান্ত্রিক সমাজের নির্মম ষড়যন্ত্রে তা ভেঙে হয় খানখান।

জুবলী হোটেলের আরেকজন নিয়মিত আগন্তুক হলেন বাউল। জুবলী হোটেলে বাউল এলে যেন প্রাণের স্পন্দনে পরিপূর্ণ হয়ে ওঠে হোটেলটি। বাউলের কণ্ঠে মানব ধর্মের গান শুনে সকলের মনে বোধোদয় হলেও ধর্মীয় উগ্রবাদের সঙ্গে যুক্ত কিছু মানুষের তা ভালো লাগে না। তাই তো তাদের রোষানলে পড়ে বাউল। এমনই নানা দ্বন্দ্বের মধ্য দিয়ে এগোতে থাকে নাটকটির কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তমালিকা কর্মকার, আরিফ হোসেন আপেল, সাজ্জাদ সাজু, রুবলী চৌধুরী, মনির জামান, অপু মেহেদী, ইশতিয়াক হোসেন, রিয়া, রানু, রিমা, আমানুল হক হেলাল, পার্থ চ্যাটার্জী, কৌশিক সাহা, মাহাফুজ মুন্না, নিকিতা নন্দিনী, সাঈদ সুমন, মরু ভাষ্কর, তাজউদ্দিন তাজু, রেজওয়ান পারভেজ, কামরুল হাসান, ফিরোজ মামুন, জুবায়ের জাহিদ, শাহরান, শেখ জিয়াদুল হক, এস রানা, আল আমিন, সুজাত শিমুল, সাক্ষ্য শাহীদ, আমিনুল হক এবং মান্নান হীরা।

ফয়েজ জহিরের মঞ্চ ও আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিকল্পনা করেছেন সুজেয় শ্যাম। সুরাইয়া শান্তার পোশাক পরিকল্পনায় এ প্রযোজনার কোরিওগ্রাফি করেছেন প্রিয়াঙ্কা। এ ছাড়াও নাটকের পোস্টার ও প্রকাশনায় রয়েছেন মোস্তাফিজ কারিগর এবং অপু মেহেদী।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরণ্যক,দ্য জুবলি হোটেল,মান্নান হীরা,শিল্পকলা,গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist