reporterঅনলাইন ডেস্ক
  ২০ জুলাই, ২০১৭

৭ গুণী শিল্পী পেলেন ‘শিল্পকলা পদক’

‘শিল্পকলা পদক-২০১৬’ পেলেন দেশের সাত গুণী শিল্পী। বৃহস্পতিবার বিকেল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের হাতে এ পুরস্কার তুলে দেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়।

যে সাত শিল্পী পদক পেয়েছেন তারা হলেন, পবিত্র মোহন দে (যন্ত্রসংগীত), মো. গোলাম মোস্তফা খান (নৃত্যকলা), গোলাম মুস্তাফা (ফটোগ্রাফি), কালিদাস কর্মকার (চারুকলা), সিরাজ উদ্দিন খান পাঠান (লোকসংস্কৃতি), সৈয়দ জামিল আহমেদ (নাট্যকলা) ও মিতা হক (কণ্ঠসংগীত)।

প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

পদক প্রদান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। এটি একটি জাতীয় কার্যক্রম। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য এ পদক দেয়া হয়।

‘শিল্পকলা পদক’ প্রদানের জন্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নীতিমালা রয়েছে। নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, একাডেমির সচিব, একাডেমির ছয় পরিচালক, সাতজন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধির (যুগ্ম- সচিব পদমর্যাদার নিচে নয়) সমন্বয়ে সর্বমোট ১৬ সদস্যের কমিটি প্রতিবছর এ পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৭ গুনী,শিল্পকলা পদক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist