reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০১৭

বসন্তে বর্ণিল বইমেলা

ঋতুরাজ বসন্ত এসেছে বাঙালির দুয়ারে। আর তাই আজ সোমবার জাতি উদযাপন করেছে বসন্ত উৎসব। তাই ফাগুনের প্রথম দিন অমর একুশে বইমেলায়ও লেগেছে বসন্তের ছোঁয়া। মেলা প্রাঙ্গণকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, শিল্পকলা একাডেমি, শহীদ মিনারসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় নামে মানুষের ঢল। আজ বইমেলার যেদিকে চোখ গেছে, সেদিকেই দেখা গেছে শুধু বাসন্তি রঙ। যেন পুরো চত্বরজুড়ে বসেছে রঙের মেলা। নারীদের পরণে হলুদ, কমলা, বাসন্তিসহ নানা রঙের শাড়ি, খোপায় গাঁদা-গোলাপসহ নানা রঙের ফুল ও ফুলের রিং এবং কাঁচের চুড়ির ঝনঝনানিতে মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। ছেলেরাও আজ মেলায় এসেছে হলুদসহ নানা রঙের পাঞ্জাবি পরে।

বসন্তের এই দিনে পাঠকদের বাড়তি আনন্দ ও নতুন বইয়ে অটোগ্রাফ দিতে একাধিক কথাসাহিত্যিকও এসেছেন মেলায়। ইমদাদুল হক মিলন, মুহম্মদ জাফর ইকবাল, মোহিত কামাল, কবি নূরুল হুদা প্রমুখ কবি-কথাসাহিত্যিকে মেলা চত্বরে পাঠকদের অটোগ্রাফ দিতে ব্যস্ত দেখা গেছে। পরণে হলুদ শাড়ি আর মাথায় ফুলের টায়রা পরে বইমেলা ঘুরে বেড়াতে এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এক ছাত্রী বলেন, কোনো প্ল্যানিং ছাড়াই তিনি হঠাৎ ঘর থেকে বের হয়ে এসেছেন। নগরীতে যানজট থাকা সত্ত্বেও সকাল থেকে অনেক জায়গায় ঘুরেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জানান, বন্ধু-বান্ধবদের নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বইমেলায় এসেছেন পছন্দের বই কিনতে। আজকে বাঙালির অন্যরকম একটা দিন উল্লেখ করে তিনি বলেন, চারুকলায় বসন্ত উৎসবে বন্ধু-বাব্ধব নিয়ে তিনি বেশ মজা করেছেন এবং জমিয়ে আড্ডা দিয়ে দিনটি কেটেছে বলেও তিনি জানান। শুধু পাঠকদের মাঝেই না, বসন্তের এ আগামনী ছোঁয়া লেগেছিলো স্টলগুলোতেও। বিক্রয়কর্মীরাও সেজে এসেছিলেন বসন্তের রঙে। প্রতিটি স্টলে ছিল বইপ্রেমীদের ভিড়। যাচাই বাছাই করে তাদের পছন্দের লেখকের বইটি কিনতে দেখা গেছে।

এদিকে আজ মেলার ১৩তম দিনে নতুন বই এসেছে ৭১টি এবং ১৪টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। আজ সবচেয়ে বেশি এসেছে কবিতার বই ২৭টি, গল্প ১১টি, উপন্যাস ৬টি। বইমেলার মূলমঞ্চে মদনমোহন তর্কালঙ্কারের জন্মদ্বিশতবার্ষিকী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রাবন্ধিক-গবেষক সৈয়দ আবুল মকসুদ। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শফিঊল আলম। আলোচনায় অংশগ্রহণ করেন ড. সফিউদ্দিন আহমদ এবং ড. রতন সিদ্দিকী।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বসন্ত,বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist