প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

হুমায়ূন শফিকের প্রথম গল্পগ্রন্থ ‘চোখ বিতরণ কর্মসূচি’ এখন আলোচনায়

তরুণ লেখক হুমায়ূন শফিক ও তার গল্পগ্রন্থ। ছবি: সংগৃহীত

আপনার যদি হাসি চুরি হয়ে যায়, তাহলে কি করবেন? শুনতে অদ্ভুত শোনালেও হুমায়ূন শফিকের গল্পগ্রন্থ ‘চোখ বিতরণ কর্মসূচি’-তে এমনই একটি গল্প রয়েছে। লেখার ভেতর কৌতুক, রাষ্ট্রের মূঢ়তাকে বিদ্রুপ, ব্যক্তি ভেতর বহু স্ববিরোধে আভাস মেলে তার লেখায়। তবে এসবের মধ্যে সর্বোপরি সুখপাঠ্যতা পাঠক টেনে নিয়ে যায় গল্পের ভেতর।

তরুণ গল্পকার হুমায়ূন শফিকের প্রথম গল্পগ্রন্থ ‘চোখ বিতরণ কর্মসূচি’ এসেছে অমর একুশে বইমেলা ২০২৪-এ। এর আগে বিভিন্ন পত্রিকা-ম্যাগাজিনে গল্প প্রকাশের মাধ্যমে পাঠকদের মধ্যে প্রতিশ্রুত এই তরুণের গল্প বইয়ের প্রত্যাশ তৈরি হয়েছিল। এবার ১৪টি গল্প নিয়ে প্রকাশিত হলো বই। এর একেকটি গল্পে রয়েছে একেক স্বাদ।

গল্পগুলোর কোনোটিতে দেখতে পাবেন চমৎকার একটি বাড়ি কীভাবে মানুষ ধ্বংস করে দেয়, তার বর্ণনা। আবার দেখতে পাবেন বাবা-মায়ের আদরের সন্তানেরা হারিয়ে যাওয়ার পরে তাদের দুরাবস্থা। আছে চার্লি চ্যাপলিনের কবর চুরির পরে চ্যাপলিন নিজের কবর উদ্ধারে কি কি করলেন তা। গল্পকারের গল্পগুলো মূলত মানুষের বিভিন্ন ধরণের আকাক্সক্ষা নিয়ে। যেগুলো অবদমিত মন করতে চায়, কিন্তু পারে না। লেখক মানুষের সেই অবদমিত ইচ্ছেকেই গল্পের মাধ্যমে তুলে ধরেছেন।

গ্রন্থটি সম্পর্কে হুমায়ূন শফিক বলেন, ‘গল্প লিখি অনেক আগে থেকে। তবে বই আকারে এত তাড়াতাড়ি প্রকাশ করবো ভাবিনি। মোট ১৪টি গল্প রয়েছে বইটিতে। কেউ কেউ গল্পগুলো বিভিন্ন পত্রিকায় পড়েছেন। বিভিন্ন মতামতও পেয়েছি। তবে আমার প্রথম গল্পগ্রন্থ হিসেবে বইটি নিয়ে কিছু বলা-ই যায়। গল্পগুলো মানুষের একাকীত্ব নিয়ে। মানুষের স্বপ্ন নিয়ে। মানুষেরা হারিয়ে ফেলছেন তাদের, কর্পোরেট ব্যবসায়ীরা তাদের বাধ্য করে দাস বানিয়ে ফেলছেন। এই গল্প তাদের নিয়ে।’

হুমায়ূন শফিকের জন্ম ও বেড়ে ওঠা ঢাকার নবাবগঞ্জে। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়েছেন রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বৈজ্ঞানিক কল্পগল্প দিয়ে লেখালেখি শুরু। পরে অনুবাদ, দৈনিকের সাহিত্য পাতায় কনট্রিবিউশন, বিজ্ঞাপনী সংস্থায় স্ক্রিপ্ট লিখেছেন। নিয়মিত লিখছনে গল্প, উপন্যাস। নতুন নতুন বই আর বিষয় আবিষ্কারের নেশা আছে তার। আগ্রহের জায়গা সিনেমা, লিটারেরি ফিকশন, নন-ফিকশন। অধুনালুপ্ত একটি প্রকাশনীতে থেকে ২০১৯ প্রকাশ হয় তার প্রথম উপন্যাসিকা ‘নিজের সঙ্গে সঙ্গম’।

‘চোখ বিতরণ কর্মসূচি’ হুমায়ূন শফিকের প্রকাশিত-অপ্রকাশিত ছোটগল্পের প্রথম সংকলন। ইতিমধ্যে বইটি নিয়ে পাঠক মহলে আলোচনা সৃষ্টি হয়েছে। বইটি প্রকাশ করেছে প্রিন্টার্সলাইন পাবলিশার্স। বইমেলায় বইটি পাওয়া যাবে গ্রন্থিক প্রকাশনের ৪১৩-৪১৪ স্টলে।

বই: চোখ বিতরণ কর্মসূচি

লেখক: হুমায়ূন শফিক

প্রকাশক: প্রিন্টার্সলাইন পাবলিশার্স

পরিবেশক: গ্রন্থিক প্রকাশন (স্টল ৪১৩-৪১৪)

প্রচ্ছদ: আরাফাত করিম

গায়ের দাম: ৩০০ টাকা

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চোখ বিতরণ কর্মসূচি,বইমেলা,হুমায়ূন শফিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close