প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

পলিয়ার ওয়াহিদের ষষ্ঠ কাব্যগ্রন্থ ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’

ছবি: সংগৃহীত

তরুণ ও প্রতিশ্রুত কবি পলিয়ার ওয়াহিদের কবিতার নতুন বই ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’ এসেছে অমর একুশে বইমেলা ২০২৪ এ। এটি কবির ষষ্ঠ কাব্যগ্রন্থ। এর আগের পাঁচটি কবিতার বই পাঠক ও সমালোচকদের সমাদর পেয়েছে।

নতুন বই সম্পর্কে কবি পলিয়ার ওয়াহিদ বলেন, ‘আলিফ লাম মীম’ মূলত সংস্কৃতি ও বিশ্বাসের দ্বন্দ্বের লড়াই। অজানা বিষয়কে জানার চেষ্টা। সভ্যতার শিরা-উপশিরা, ভাষার ডিজাইন ও কৃষি উপমায় আধুনিক মননের সরল কিন্তু গভীর ডায়ালগে সুমিষ্ট পরিবেশন। ‘গম’ ভাগাভাগি হোক।

ঘাসফুল-এর স্বত্বাধিকারী মাহ্দী আনাম জানান, বইটি প্রকাশ করেছি নতুন চিন্তা ও কবির সাহসীকতার জন্য। সুফির সহজ পথের মন ধরে বাউলের গরল দেহের বাড়িতে পৌঁছানোর তরিকা এই কিতাব। আসমানি ভাষা-নকশা ও মরমী আবহের কঠিন কাজটি সফলভাবে করতে পেরেছেন বিশ্বাস করি। দেহের শেকড় ও মনোদৈহিক এইসব জার্নি বাংলা কবিতার নতুনত্ব ও গর্বের।

এর আগে পলিয়ার ওয়াহিদের প্রকাশিত কাব্যগ্রন্থ ৫টি। পৃথিবী পাপের পালকি (২০১৫), সিদ্ধ ধানের ওম (২০১৬), সময়গুলো ঘুমন্ত সিংহের (২০১৮), দোআঁশ মাটির কোকিল (২০২০)।

ভারতের ব্ল্যাকহোল থেকে তার ইংরেজি অনুবাদের কবিতার বই ‘সঙ অফ সয়েল’ প্রকাশিত হয় ২০২২ সালে। এ ছাড়া ‘সিদ্ধ ধানের ওম’ প্রকাশের বছরে সেরা দশটি কবিতার বইয়ের আলোচনায় স্থান করে নেয়। অন্যদিকে ‘দোআঁশ মাটির কোকিল’র জন্য পশ্চিমবঙ্গের কলকাতা থেকে পেয়েছেন ‘কৃত্তিবাস, তারাপদ রায় সম্মাননা’ পুরস্কার। এরপর দুই বাংলায় ব্যাপক পাঠকপ্রিয় হয়ে উঠেছেন প্রতিভাবান এই কবি।

‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশন। পাওয়া যাবে মেলার ঘাসফুল-এর ১৪৭-১৪৮ নম্বর স্টলে। চার ফর্মার বইটির মূল্য মাত্র ১৪০ টাকা। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিল্প,সাহিত্য,আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close