reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২৪

মানুষের জন্য কাজ করাতেই আনন্দ, জন্মদিনে কাদের বাবু

কাদের বাবু। জন্ম ১৯৮৪ সালের ২৪ জানুয়ারি। ছবি : ফেসবুক

ছড়াকার, গল্পকার, প্রকাশক ও সাংবাদিক কাদের বাবুর ৪০তম জন্মদিন আজ। তিনি দেড় যুগের বেশি সময় ধরে যুক্ত সাংবাদিকতায়।

কাদের বাবু বিভিন্ন সময় কাজ করেছেন দৈনিক ইত্তেফাক, দৈনিক সমকাল, অর্থনীতি প্রতিদিন, সাপ্তাহিক খবরের অন্তরালে, পাক্ষিক আনন্দ আলো, পর্যটন বিচিত্রা, সাপ্তাহিক বৈচিত্র্য ও মাসিক মদীনায়। এ ছাড়া কাজ করেছেন অনলাইন নিউজ পোর্টাল নয়াযুগ ও বাংলামেইলে। সাংবাদিকতার পাশাপাশি অনিয়মিত ছড়ার কাগজ ছড়াআনন্দ এবং সাহিত্যকাগজ বাবুই সম্পাদনা করেন তিনি। বাবুই নামে ছোটদের আনন্দময় একটি প্রকাশনা প্রতিষ্ঠান আছে তার।

জন্মদিনের প্রত্যাশা নিয়ে কাদের বাবু জানান, মানুষের জন্য কাজ করতে পারাতেই মূল আনন্দ। এই আনন্দ ভাগাভাগি করে নিতে চান তিনি সব সময়। আমৃত্যু ভালো কাজ করে যেতে চান।

এদিকে, কাদের বাবুর জন্মদিন ঘিরে তাকে নিয়ে প্রকাশিত হচ্ছে একটি সংকলন। সম্পাদনা করেছেন শিশুসাহিত্যিক মোকাদ্দেস এ রাব্বী, ছড়াকার আমীর খসরু সেলিম, কবি ও সাংবাদিক জাহিদ কাজী এবং লেখক ও সাংবাদিক আপন অপু। এ উপলক্ষে বুধবার পল্টনে বাবুইয়ের কার্যালয়ে সংকলনটির মোড়ক উন্মোচন হবে। পাশাপাশি কেক কেটে কাদের বাবুর জন্মদিন উদযাপন করা হবে বলে জন্মদিন উদযাপন কমিটি ও সম্পাদনা পর্ষদ থেকে জানানো হয়েছে।

সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়ে প্রকাশিত হয়েছে কাদের বাবুর ‘২০০ বিজনেস আইডিয়া : বেকার নয় ব্যবসায়ী হোন’। বইটির ব্যাপক সাড়ার কারণে নতুন সংস্করণ করতে হচ্ছে বলে জানিয়েছেন লেখক। এ ছাড়া, একক সম্পাদনা বাংলাদেশের সায়েন্স ফিকশন গল্প, ছোটদের চিরকালীন মজার ছড়া। যৌথ সম্পাদনা করেছেন বাংলাদেশের সেরা ছড়া, বাংলাদেশের সেরা গল্প, বাংলাদেশের ভালোবাসার ছড়া, বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া। আছে বাংলাদেশের লেখক ডিরেকটরির মতো মৌলিক সম্পাদনাকর্ম।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাদের বাবু,জন্মদিন,বাবুই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close