আকিব হৃদয়, কিশোরগঞ্জ

  ১৫ জানুয়ারি, ২০২০

ঈশা খাঁর জঙ্গলবাড়ি দুর্গ বিলুপ্তির পথে

জঙ্গলবাড়ি ছিল বীর ঈশা খাঁর দ্বিতীয় রাজধানী

কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার নরসুন্দা নদীর তীরে দাঁড়িয়ে আছে ঈশা খাঁর স্মৃতিবিজড়িত জঙ্গলবাড়ি দুর্গ। মুঘল শাসনামলে এটি ছিল তার দ্বিতীয় রাজধানী। ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীনতা রক্ষায় মোগল সাম্রাজ্যবাদের বিরুদ্ধে যেসব শাসক যুদ্ধ করেছিলেন, সেই বারো ভূঁইয়াদের অন্যতম ছিলেন মসনদে-ই-আলা বীর ঈশা খাঁ।

অযত্ন আর অবহেলায় ধব্বংসস্তুপে পরিণত হয়েছে স্মৃতিবিজড়িত ঐতিহাসিক এ দুর্গটি। বর্তমানে প্রত্নতত্ত অধিদপ্তরের তালিকাভুক্ত স্থাপনা হলেও প্রকৃত সংরক্ষণ ও সংস্কারের অভাবে হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে ভাটির রাজাখ্যাত ঈশা খাঁর জঙ্গলবাড়ি দুর্গ।

বারো ভূঁইয়ার অন্যতম বীর ঈশা খাঁর মূল রাজধানী সোনারগাঁয়ে হলেও জঙ্গলবাড়ি ছিল ঈশা খাঁর দ্বিতীয় রাজধানী। কারণ জঙ্গলবাড়ি দুর্গ থেকেই তিনি বিশাল ভাটি বাংলা শাসন করতেন। বর্তমানে জঙ্গলবাড়ি দুর্গের মূল ভবনটির ছাদ ধসে গেলেও দরবার কক্ষের অনেকটাই টিকে আছে এখনও। দরবার-সংলগ্ন পান্থশালায় এখনও কিছু কক্ষের অস্থিত্ব দেখা যায়। যার দেয়ালে রয়েছে ফুল ও লতাপাতার আলপনা। বাড়ির সামনে রয়েছে সেই আমলের খনন করা বিশাল পরিখা। পাশেই মসজিদ, ধারণা করা হয় ঈশা খাঁর হাতেই মসজিদটি নির্মিত হয়েছিল।

অযত্ন অবহেলায় ধব্বংসস্তুপে পরিণত হয়েছে ঐতিহাসিক জঙ্গলবাড়ি দুর্গ

মসজিদের কাছে রয়েছে ঈশা খাঁর বংশধরদের বাঁধানো কবর। ষোড়শ শতকের বীর ঈশা খাঁ প্রতিষ্ঠিত জঙ্গলবাড়ি দুর্গ আজ প্রায় বিলুপ্তির পথে। প্রতিদিনই ঈশা খাঁ সম্পর্কে জানতে তার স্মৃতি বিজড়িত দুর্গ দেখতে বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা ঘুরতে আসেন।

স্থানীয় এলাকাবাসী ও পর্যটকরা বলছেন, অযত্ন-অবহেলা ও সংস্কারবিহীন ঐতিহাসিক গুরুত্বপূর্ণ এ নিদর্শন হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় এবং সংরক্ষণ করার মতো কিছু না থাকায় পর্যটকরা দেখতে এসে হতাশ হন। এলাকাবাসী ও আগত পর্যটকদের জোর দাবি, দুর্গটি সরকারিভাবে সংরক্ষণ করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হলে সরকারও এখান থেকে রাজস্ব আয় দিয়ে লাভবান হবে।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মাসউদ বলেন, স্থানীয় ব্যবস্থাপনায় সরকারি প্রকল্পের আওতায় রক্ষণাবেক্ষণ করলে এই প্রত্নতত্ত নিদের্শনগুলো দেখার জন্য দেশ-বিদেশ থেকে পর্যটকরা আসবে। সেই লক্ষ্যে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জঙ্গলবাড়ি,দুর্গ,ঈশা খাঁ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close