reporterঅনলাইন ডেস্ক
  ২১ মার্চ, ২০২০

পর্যাপ্ত টাকাসহ এটিএম বুথ জীবাণুমুক্ত রাখার নির্দেশ

দেশের সব এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি বুথগুলোকে জীবাণুমুক্ত রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে প্রতিটি বুথে হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রতিটি ব্যাংকের পয়েন্ট অব সেলস, ইন্টারনেট, অ্যাপ ও ইউএসএসডি ভিত্তিক সব লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বলা হয়েছে।

এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যগত ঝুঁকি সম্পর্কে গ্রাহকদের সচেতন করতে উদ্যোগ নেওয়ার কথাও বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক উল্লেখ করেছে, উদ্ভূত যেকোনো পরিস্থিতিতে নিরাপদ ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ব্যাংক আইসিটিসহ ক্রিটিক্যাল সার্ভিস ম্যানেজমেন্টের কি পারসন চিহ্নিত করে একটি তালিকা তৈরি করবে। বিশেষ পরিস্থিতিতে বিজনেস কনটিনিউটি প্ল্যান (বিসিপি) প্রণয়ন করবে।

বাংলাদেশ ব্যাংক আরো বলেছে, ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ের ক্ষেত্রে কোনো মাশুল কাটা যাবে না। মাশুল ছাড়াই দৈনিক সর্বোচ্চ ১৫ হাজার ও প্রতি মাসে ১ লাখ টাকার জরুরি পণ্য কেনা যাবে। তবে এর বেশি কেনাকাটায় মাশুল দিতে হবে।

এছাড়া মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে জরুরি কেনাকাটাতে কোনো মাশুল কাটতে পারবে না ব্যাংকগুলো। পাশাপাশি ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে প্রতি মাসের লেনদেন সীমা ৭৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা করা হয়েছে। একই সঙ্গে দিনে একবার ১ হাজার টাকা উত্তোলন করলে কোনো মাশুল কাটা যাবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কেন্দ্রীয় ব্যাংক,এটিএম বুথ,জীবাণুমুক্ত রাখা,ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close