নিজস্ব প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার হাজী

সৌদি আরব থেকে পবিত্র হজ পালন শেষে গত ২৭ আগস্ট থেকে দেশে ফেরা শুরু করেন বাংলাদেশের হাজীরা। গতকাল রোববার পর্যন্ত ৩০৩টি ফ্লাইটে দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার ৮৫৩ জন হাজি।

হজ অফিস সূত্রে জানা গেছে, হজ পালন শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইসসের মাধ্যমে এসব হাজি দেশে ফেরেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৪০টি ফ্লাইটে ৫৪ হাজার ৫৩৬ জন ও সৌদি এয়ারলাইনসের ১৬৩টি ফ্লাইটে ৫২ হাজার ৩১৭ জন হাজী দেশে ফেরেন।

হজযাত্রী পরিবহনের সময় নানা সমস্যা থাকলেও ফিরতি ফ্লাইটে কোনো অভিযোগ নেই হাজিদের। যথাসময়ে দেশে ফিরতে পেরে সন্তোষ প্রকাশ করেন তারা। আবু সাঈদ নামে এক হাজি বলেন, হজযাত্রার শুরুতে নানা শঙ্কা কাজ করলেও হজের পর কোনো শঙ্কা ছিল না। আমার জানা মতে, প্রতিটি ফ্লাইট যথাসময়ে সৌদি আরবের কিংস আবদুল আজিজ বিমানবন্দর থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে আসছে। আমাদের ফ্লাইটও যথাসময়ে এসেছে। এ জন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া জানাই। চলতি বছর হজ পালন করতে গিয়ে সৌদি আরবে ১৪০ জন বাংলাদেশি হাজি মারা যান। এর মধ্যে পুরুষ ১১৯ ও নারী ২১ জন। তাদের মধ্যে মক্কায় মারা যান ৮৫ জন, মদিনায় ২২ জন, জেদ্দায় ৫ জন, মিনায় ১৮ জন এবং আরাফার ময়দানে ১০ জন হাজি মারা যান। চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজের উদ্দেশে সৌদি গেছেন। এর মধ্যে ইস্যুকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন। যাত্রী স্বল্পতার কারণে এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২০টি হজফ্লাইট বাতিল করা হয়।

এতে বিমানের আট হাজার যাত্রীর ক্যাপাসিটি লস হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close