ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০১৯

ফুলবাড়ীতে অবাধে বালু উত্তোলন হুমকিতে ধরলা সেতু

কুড়িগ্রামের ফুলবাড়ীতে প্রশাসনিকভাবে অনুমতি না থাকলেও থেমে নেই শেখ হাসিনা ধরলা সেতুর দক্ষিণ পাশের বালু উত্তোলন। বর্ষা শেষে নদীর পানি কমে যাওয়ায় সেতু পাড়ের স্থানীয় প্রভাবশালী মহল গত দুই মাস ধরে প্রশাসনের নজর ফাঁকি দিয়ে অবাধে বালু উত্তোলন করছে। যেন দেখার কেউ নেই। কিছু অসাধু বালু ব্যবসায়ী টাকার বিনিময়ে ধরলা সেতু ও সেতু রক্ষা প্রটেকশন বাঁধের নিকট থেকে বালু উত্তোলন করে বড় ট্রাক্টরে অন্যত্র নিয়ে যাচ্ছে। ফলে হুমকির মুখে শেখ হাসিনা ধরলা সেতু।

গতকাল শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, পাঁচ-ছয়টি ট্রাক্টর ওই এলাকা থেকে সারা দিনব্যাপী বালু অন্যত্র নিয়ে যাচ্ছে। এলাকাবাসী জানান, যুগের পর যুগ অপেক্ষা করে ফুলবাড়ীবাসীকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুটি উপহার দিয়েছে। কিছু অসাধু ব্যক্তির কারণে সেতুটি আজ হুমকির মুখে। তারা জাতীয় স্বার্থ না দেখে নিজের স্বার্থের জন্য সেতুর দক্ষিণ পাশ থেকে অবাধে বালু উত্তোলন করছেন। যেন দেখার কেউ নেই। এলাকাবাসীর দাবি সেতু পাড়ে বালু উত্তোলন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন দ্রুত উদ্যোগ নেবেন। তিনজন ট্রাক্টর চালক নাম প্রকাশ না করার শর্তে জানান, ট্রাক্টর ভর্তি বালু টোকেনের মাধ্যমে ২০০ টাকায় ক্রয় করে বিভিন্ন বাসা-বাড়িতে ৬০০-৭০০ টাকা বিক্রি করি। প্রতি ট্রাকের বালুর মূল্য হিসাবে ২০০ টাকা লেবার সর্দার সায়েদুল ইসলামকে দেওয়া হয়। আমরা গত এক থেকে দেড় মাস ধরে এখানে বালু উত্তোলন করছি।

লেবার সর্দার সায়েদুল ইসলাম জানান, জমির মালিকদের নির্দেশে ট্রাক্টর ভর্তি বালু ২০০ টাকা করে নেওয়া হচ্ছে। এই টাকা জমির মালিকরাই পাচ্ছে। তবে আমি সারা দিনের মজুরি হিসাবে ৩০০ টাকা করে পাই।

ফুলবাড়ী সদর ইউনিয়নের চেয়ারম্যান হারুন-অর-রশিদ-হারুন বলেন, শেখ হাসিনা ধরলা সেতুটি অনেক সাধনার ফলে ফুলবাড়ীকে প্রধানমন্ত্রী উপহার দিয়েছে। সেই সেতুর পাশ থেকে কেউ বালু উত্তোলন করলে এটা মেনে নেওয়া যাবে না। এটা সম্পূর্ণ বে-আইনি কাজ। আমি দ্রুত বিষয়টি প্রশাসনকে জানাচ্ছি।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, দ্রুত সময়ের মধ্যে বালু উত্তোলন বন্ধ করার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেব।

উল্লেখ্য, গত বছরের ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধরলা সেতুটি উদ্বোধন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close