নোয়াখালী প্রতিনিধি

  ১১ জুলাই, ২০১৮

নোবিপ্রবির ১৩৩ কোটি ৫৬ লাখ টাকার বাজেট

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য ১৩৩ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২-এর ভিডিও কনফারেন্স কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাজেট পেশ করেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

এ সময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আবুল হোসেন, বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগণ, পরিচালক (হিসাব), প্রক্টর, দফতরসমূহের পরিচালক ও প্রধানগণ, শিক্ষক সমিতি ও অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন মিডিয়ার স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। বাজেটে রাজস্ব ব্যয় সংবলিত মূল অনুন্নয়ন বাজেট ৫৬ কোটি ৬২ লাখ টাকা এবং উন্নয়ন বাজেট ৭৭ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবিত মূল রাজস্ব বাজেটে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৭৭ লাখ টাকা। বেতন-ভাতা বাবদ বরাদ্দ ৩৩ কোটি ৪০ লাখ টাকা। সরবরাহ ও সেবা খাতে ১৫ কোটি ৮২ লাখ টাকা। এ ছাড়া মেরামত ও সংরক্ষণের ব্যয় হবে এক কোটি ১৫ লাখ টাকা এবং মূলধন মঞ্জুরি খাতে ব্যয় হবে ৬ কোটি টাকা।

প্রস্তাবিত উন্নয়ন বাজেটে বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ প্রকল্পে বৈজ্ঞানিক ও ল্যাব যন্ত্রপাতি ক্রয়ে ১২ কোটি টাকা এবং আবাসিক ভবন নির্মাণে ২৮ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া একাডেমিক ভবন, লাইব্রেরি ভবন, অডিটোরিয়াম ভবন, মসজিদ, উপাসনালয় ও মেডিকেল সেন্টার নির্মাণে ২২ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটের আয়ের উৎস বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয়। এবার ইউজিসি দেবে ৪৮ কোটি ২০ লাখ টাকা আর বাকি ৮ কোটি ৪২ লাখ টাকা আসবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ উৎস থেকে। অভ্যন্তরীণ আয়ের উৎস হচ্ছেÑ শিক্ষার্থীদের নিকট থেকে আদায় করা ফি, দালান ও ভূসম্পত্তি থেকে আয় ও বিবিধ প্রাপ্তি। এবারের ঘোষিত বাজেটের আকার বিগত অর্থবছরের তুলনায় অনেক বেড়েছে বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist